অফিসে বসে বসে ফেসবুক-হোয়াটস্অ্যাপ ব্যবহার করা যাবে না, নতুন ফরমান স্বরাষ্ট্র মন্ত্রকের

0
তরঙ্গ বার্তা অনলাইন ডেস্ক : দেশজুড়ে বাড়ছে সাইবার ক্রাইম। তাই কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সরকারি অফিসের গোপন তথ্যের নিরাপত্তার কথা চিন্তা করে এক নতুন ফরমান জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এবার থেকে কেন্দ্রীয় সরকারের অধিনস্থ কর্মচারীরা অফিসে বসে ফেসবুক অথবা হোয়াটস্অ্যাপ চালাতে পারবেন না।
সরকারি অফিসের কম্পিউটারের পাশাপাশি নিজেদের মোবাইলে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করে সরকারি তথ্য প্রকাশ করা যাবে না বলে জানিয়ে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সাইবার সিকিউরিটি ডিভিশন এই নির্দেশিকা তৈরি করেছে।
মোট ২৪ পাতার ওই নির্দেশিকায় বলা হয়েছে, কেউ যদি অফিসের কম্পিউটার ব্যবহার করে ফেসবুক, টুইটার, হোয়াটস্অ্যাপ ইত্যাদির মতো সোশ্যাল মিডিয়ার সংযুক্ত হতে চান, তাহলে তাঁকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে আগাম অনুমতি নিতে হবে।
অফিসের দেওয়া ই-মেল আইডির বাইরে অন্য কোনও ই-মেল সরকারি কাজের জন্য ব্যবহার করা যাবে না এবং অফিসের বাইরে পেন ড্রাইভ, হার্ড ডিস্ক প্রভৃতি নিয়ে যেতে পারবেন না। তাছাড়া কোনও ভাবেই কোনও সরকারি তথ্য বা নথি গুগল ড্রাইভ, ড্রপ বক্স, আই ক্লাউড-এ ‘সুরক্ষিত’ রাখতে পারবেন না কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা।
এই নির্দেশিকায় একজন আধিকারিককে কী ভাবে অফিসের কম্পিউটার ব্যবহার করে গোপন তথ্য সুরক্ষিত রাখতে হবে, পাসওয়ার্ড কী ভাবে শক্তিশালী করতে হবে তা-ও শেখানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here