লোকসভা নির্বাচনের প্রার্থী নিয়ে পশ্চিমবঙ্গ বিজেপিতে বিদ্রোহ, দল ছাড়ার হিড়িক

0
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : লোকসভা নির্বাচন উপলক্ষে বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পরে পশ্চিমবঙ্গে দলটির মধ্যে তীব্র বিবাদ শুরু হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যায় বিজেপির কেন্দ্রীয় নির্বাচনি কমিটির বৈঠকে পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনের মধ্যে ২৮টি কেন্দ্রের প্রার্থীর নাম চূড়ান্ত হয়।
পশ্চিমবঙ্গে বিজেপির প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার পরে কুচবিহারে একযোগে পদত্যাগ করার হুঁশিয়ারি দিয়েছেন জেলার বহু বিজেপি নেতা। কুচবিহারে বিজেপি প্রার্থী হিসেবে নিশীথ প্রামাণিকের নাম ঘোষণার পরেই দলীয় দফতরে বিক্ষোভ শুরু করেন কর্মী-সমর্থকের একাংশ। ‘দিনহাটার স্মাগলারকে একটিও ভোট নয়’ লেখা সম্বলিত ফেস্টুন নিয়ে তাঁরা বিক্ষোভ প্রদর্শন করেন। এছাড়া জেলা সভাপতির গাড়ি ঘিরে বিক্ষোভ দেখান নেতা-কর্মীরা। তৃণমূল থেকে বহিষ্কৃত নেতাকে দলে নিয়ে প্রার্থী করা হল কেন, এ নিয়ে প্রশ্ন তুলেছেন ক্ষুব্ধ কর্মীরা। দলীয় দফতরে বিজেপির কুচবিহার জেলা সভানেত্রী মালতী রাভাকে ঘিরে তুমুল বিক্ষোভ দেখানোসহ দফতরের ভেতরে ভাঙচুর চালায় বিক্ষুব্ধরা।
এ ব্যাপারে আজ (শুক্রবার) কুচবিহারের তৃণমূল নেতা খোকন মিয়াঁ বলেন, ‘বিজেপি এমন একজন প্রার্থীর নাম ঘোষণা করেছে, লজ্জা লাগে বিজেপি প্রার্থী খুঁজে পায় না! এই দল হচ্ছে এমন একটা দল যে দলে কোনো নিয়ম, শৃঙ্খলাবোধ বলতে কিছুই নেই। আমরা নিশ্চিত তৃণমূল প্রার্থী বিপুল ভোটে জয়ী হবেন।’
পদত্যাগ করেছেন রাজকমল পাঠক
অন্যদিকে, হুগলি বা শ্রীরামপুরে টিকিট না পেয়ে রাজ্য বিজেপির সহ-সভাপতির পদ থেকে বৃহস্পতিবার রাতে ইস্তফা দিয়েছেন রাজকমল পাঠক। তিনি তাঁর পদত্যাগপত্র রাজ্য সভাপতির কাছে পাঠিয়ে দিয়েছেন। হুগলিতে প্রার্থী হতে চেয়েছিলেন রাজ্য বিজেপি সহসভাপতি রাজকমল পাঠক। কিন্তু সেখানে প্রার্থী করা হয়েছে লকেট চট্টোপাধ্যায়কে। ক্ষুব্ধ রাজকমলবাবু গণমাধ্যমকে বলেন, যেভাবে প্রার্থী বাছাই হয়েছে তাতে প্রতিবাদ হওয়া দরকার। সেজন্য পদত্যাগ করলাম।’
এদিকে, সিপিএমের বিধায়ক খগেন মুর্মুর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ থাকা সত্ত্বেও তাঁকে দলে নেয়ার প্রতিবাদে গাজলে পোস্টার দিয়েছিলেন বিজেপি কর্মীদের একাংশ। কিন্তু উত্তর মালদহ কেন্দ্রে খগেন বাবুকে প্রার্থী করায় তারা ক্ষুব্ধ হয়েছেন।
গোটা ঘটনায় রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ এমনটা হতেই পারে বলে মন্তব্য করেছেন।
পশ্চিমবঙ্গে বিজেপির গুরুত্বপূর্ণ মুখ হিসেবে মেদিনীপুরে দিলীপ ঘোষ, কোলকাতা উত্তর কেন্দ্রে রাহুল সিনহা, হুগলীতে লকেট চট্টোপাধ্যায়, ঘাটাল কেন্দ্রে ভারতী ঘোষ, আসানসোলে বাবুল সুপ্রিয়, যাদবপুরে অনুপম হাজরা ও ব্যারাকপুরে অর্জুন সিং প্রার্থী হয়েছেন।
খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here