লোকসভা নির্বাচনের প্রথম দফায় দিকে দিকে সহিংসতা, বিক্ষিপ্ত গোলযোগ

0
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : ১৭ তম লোকসভার প্রথম দফার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার নির্বাচনকে কেন্দ্র করে কয়েকটি রাজ্যে বিক্ষিপ্ত গোলযোগ ও সহিংসতা হয়েছে।
এদিন ২০ টি রাজ্যে ৯১ লোকসভা আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অন্ধ্রপ্রদেশে জনসেনা পার্টির প্রার্থী মধুসূদন গুপ্তা একটি বুথের মধ্যে ইলেক্ট্রনিক ভোট যন্ত্র আছড়ে ভেঙে ফেললে পুলিশ তাঁকে গ্রেফতার করে।
উত্তরপ্রদেশের কৈরানায় পরিচয়পত্রহীন ভোটারদের ছত্রভঙ্গ করতে বিএসএফকে শূন্যে গুলি চালাতে হয়। উত্তরপ্রদেশে বিএসপি মহাসচিব সতীশ চন্দ্র মিশ্র অভিযোগ করেন পুলিশ দলিত ভোটারদের বিরুদ্ধে ভয়ের পরিবেশ সৃষ্টি করেছে যাতে দলিত ভোটার ভোট দিতে না পারেন।
অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে এক সংঘর্ষে এস ভাস্কর রেড্ডি নামে টিডিপি পার্টির এক নেতা নিহত হয়েছেন। টিডিপির অভিযোগ, ওই ঘটনার নেপথ্যে ওয়াইএসআরসিপি কর্মীদের হাত রয়েছে।
মহারাষ্ট্রে একটি নির্বাচনি বুথের কাছে মাওবাদীরা আইইডি বিস্ফোরণ ঘটিয়েছে। ওই ঘটনায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি।
পশ্চিমবঙ্গের কোচবিহারে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটে বিধিভঙ্গের অভিযোগ তুলেছে রাজ্যের ক্ষমতাসীন তৃণমূল। তৃণমূল নেতা ও রাজ্যের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, নিয়ম না মেনে বুথের মধ্যে ঢুকে পড়েন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। তাঁর দাবি, রাজ্যের পুলিশ দিয়ে নির্বাচন হলে অনেক সুষ্ঠুভাবে নির্বাচন করানো সম্ভব হতো।
উত্তরপ্রদেশের সাহারানপুরে একশ’র বেশি ইভিএম মেশিন খারাপ হওয়ায় সেগুলো পরিবর্তন করা হয়।
এদিন উত্তরপ্রদেশের মুজাফফর নগরে মুসলিম অধ্যুষিত এলাকায় বোরকার আড়ালে ভুয়ো ভোট দেওয়া হচ্ছে বলে মুজাফফরনগরের বিজেপি প্রার্থী ও কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বালিয়ান অভিযোগ করেন। তাদের পরিচয়পত্র চেহারার সঙ্গে মিলিয়ে দেখা হচ্ছে না বলেও তাঁর অভিযোগ।
যদিও রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার এল বেঙ্কটেশ্বর লু বলেন, এ ধরণের বিবৃতিতে বিভ্রান্তি ছড়ায়। এর মধ্যে কোনও সত্যতা নেই এবং এটি ভিত্তিহীন অভিযোগ বলে বিজেপি প্রার্থীর ওই অভিযোগকে খারিজ করে দেন।
খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here