ফ্যাক্ট চেক : মোদীর মনোনয়নে উপচে পড়ল ভিড়, এটা কি বাজপেয়ীর শেষ যাত্রার ভিডিও?

0
ছবি : ক্রিয়েটিভ টিমের সৌজন্যে
  • ভুয়ো : মোদীর মনোনয়নে উপচে পড়ল ভিড়, ভাইরাল ভিডিও
  • ফ্যাক্ট : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মনোনয়ন পত্র জমা দিতে যাওয়ার সময় যে বিপুল জনসমাগম দেখা যাচ্ছে, তা আসলে বাজপেয়ীর শেষ যাত্রার ভিডিও
তরঙ্গ বার্তা, এন্টি ফেইক নিউজ ডেস্ক : নরেন্দ্র মোদীর মনোনয়ন জমা দেওয়ার একটি ভিডিও সোশ্যাল সাইটে দেদার শেয়ার করেছেন তাঁর ভক্তকুল। এই ভিডিওটিকে মোদীর মনোনয়ন প্রোসেশনের ছবি বলে দাবি করা হচ্ছে। ভিডিওতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহকে শবযানের পেছনে হাঁটতে দেখা যাচ্ছে। ভিডিওটি শেয়ার করা হচ্ছে এই বলে যে, ‘একেই বলে ফর্ম ভরতে যাওয়া। চামচারা সব চোখ খুলে দেখ, সিংহ এভাবেই হাঁটে।’
এটা প্রথম পোস্ট, যারপর এটি ভাইরাল হয় ফেসবুকে
ফেসবুকে ভাইরাল দু’ মিনিটের ওই ভিডিওটি মোবাইল ক্যামেরায় তোলা। তাতে দেখা যাচ্ছে এক বিপুল জনতা গাঁদা ফুলে সাজানো এক গাড়ির পেছনে হাঁটছে। গাড়িটির ঠিক পেছনে হাঁটছেন প্রধানমন্ত্রী মোদী আর শাহ। তাঁদের ঘিরে আছে সুরক্ষা বাহিনীর সদস্যরা। ওই সুসজ্জিত গাড়িটি আসলে একটি শবযান, যাতে করে শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল বাজপেয়ীর মরদেহ।
ফেসবুকে ভাইরাল
রিভার্স ইমেজ সার্চ করে দেখা যায়, একই রকম ভিডিও ক্লিপসহ বেশ কিছু রিপোর্ট আছে। ভিডিওটি অটল বিহারি বাজপেয়ীর অন্তিমযাত্রার ওপর তোলা। ওই শবযাত্রার একই ধরনের ভিডিও সম্প্রচার করে এনডিটিভি। অগস্ট ১৬, ২০১৮ বাজপেয়ী তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অগস্ট ১৭, তাঁর শেষকৃত্যের মিছিল বেরয় পুরনো দিল্লি গেট থেকে। কিন্তু ভাইরাল ভিডিওটি সম্ভবত একটি বাড়ির ব্যালকনি থেকে তোলা হয়। ফলে, “অটল বিহারি অমর রহে” ধ্বনি স্পষ্ট শোনা যাচ্ছে না।

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর শেষযাত্রার ভিডিও একটি মিথ্যে ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে। বলা হয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মনোনয়ন পত্র জমা দিতে যাওয়ার সময় যে বিপুল জনসমাগম দেখা যাচ্ছে, তা তাঁর প্রতি জনসমর্থনের দৃশ্য। সমস্ত পোস্ট ও অন্যান্য ভিডিও দেখে এটা প্রমাণিত যে ভিডিওটিতে আসলে ভুয়ো।

খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here