কৃষি বিল নিয়ে বিরোধ, মোদী সরকার থেকে ইস্তফা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত বাদল

0
গত সোমবার মোদী সরকার কৃষি নিয়ে তিনটি বিল লোকসভায় পেশ করে। কেন্দ্রে এনডিএ সরকারের অন্যতম শরিক অকালি দল আগে ওই বিলগুলি সমর্থন করেছিল। কিন্তু পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা সেগুলির তীব্র বিরোধিতা করেছেন। তখন অবস্থান বদল করেছে অকালি দলও। ওই বিলগুলির বিরোধিতা করে বৃহস্পতিবার অকালি দলের মন্ত্রী হরসিমরত কাউর বাদল ইস্তফা দিয়েছেন। তিনি আর মন্ত্রী না থাকলেও অকালি দল সরকারকে সমর্থন করবে বলে জানিয়েছে। কিন্তু একইসঙ্গে তারা কেন্দ্রীয় সরকারের ‘কৃষকবিরোধী নীতির’ বিরোধিতাও করে যাবে।
বিজেপির দাবি, তিনটি বিলের মাধ্যমে কৃষিক্ষেত্রে বড় ধরনের সংস্কার করা সম্ভব হবে। অন্যদিকে অকালিরা কেন্দ্রীয় সরকারের কাছে আর্জি জানায়, বিল নিয়ে কৃষকদের আপত্তির কথা বিবেচনা করা হোক। কিন্তু বিজেপি সেই আর্জিতে কান দেয়নি। অকালি দল জানিয়েছে, তারা সংসদে ওই বিলগুলির বিরুদ্ধে ভোট দেবে।
গত বুধবার বিজেপি সভাপতি জে পি নড্ডা দাবি করেন, সরকার যে তিনটি বিল এনেছে, তা কৃষকদের শস্যের ভাল দাম পেতে সহায়তা করবে। এদিন দিল্লিতে বিজেপির সদর দফতরে এক সাংবাদিক বৈঠকে নড্ডা বলেন, কৃষকদের কল্যাণের কথা মাথায় রেখেই মোদী সরকার তিনটি বিল পেশ করেছে।
ওই বিলগুলির মধ্যে আছে ‘দি ফার্মার্স প্রডিউস অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল’, ‘দি ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) বিল’ এবং ‘দি এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল।’ কংগ্রেস শুরু থেকেই তিনটি বিলের বিরোধিতা করে আসছে। নড্ডা বলেন, তারা স্রেফ রাজনীতি করতে চায়। বিরোধীদের নির্বাচনী ইস্তেহারেও বলা হয়েছিল, তারা ক্ষমতায় এলে এই ধরনের বিল আনা হবে। এখন বিজেপি ওই বিলগুলি আনছে দেখে তারা বিরোধিতা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here