মহানাটকের অবসান, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন উদ্ধব ঠাকরে

0
ছবি: সংগৃহীত

তরঙ্গবার্তা অনলাইন ডেস্ক: সুপ্রিম কোর্টের রায়ের পর আর আস্থাভোটের মুখোমুখি হতে চাননি মহারাষ্ট্র বিধানসভায় বিজেপির মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। মঙ্গলবারই পদত্যাগ করে মহারাষ্ট্রে সরকার গঠনের নাটকে ইতি টেনেছেন। তার আগেই পদ ছাড়েন উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার। সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী মঙ্গলবার ৫ টার আগে আস্থাভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের কথা ছিল।

কিন্তু, ফড়নবিশ পদত্যাগ করার পর এবার সরকার গঠন করে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের পালা শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোটের। পূর্বঘোষণা মতো মহারাষ্ট্রের পরবর্তি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে।

শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট ‘মহারাষ্ট্র বিকাশ আগাড়ী’-র নেতা হিসেবে উদ্ধব ঠাকরে শপথ নেবেন বৃহস্পতিবার। এদিন বিকেল ৫টায় শপথগ্রহণ অনুষ্ঠান হবে মুম্বাইয়ের শিবাজী পার্কে।

মঙ্গলবার রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করেন এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেল, এনসিপির রাজ্য প্রধান জয়ন্ত পাটিল, কংগ্রেস সভাপতি বালাসাহেব থোরাট, শিবসেনা নেতা একনাথ সিন্ধে, সপা রাজ্য সভাপতি আবু আজমি। রাজ্যপালের কাছে গিয়ে তারা শিবসেনাকে সমর্থনের নথি জমা দেন। তার পরেই ঘোষণা করা হয় জোটের মুখ্যমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার শপথ নেবেন উদ্ধব ঠাকরে। রাজ্যপালের সঙ্গে দেখা করেন শিবসেনা প্রধানও।

জোটের মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত হওয়ার পর উদ্ধব ঠাকরে বলেন, রাজ্যের কৃষকদের কষ্ট দূর করাই তার প্রথম কাজ। যা ঘটেছে সেটাই গণতন্ত্র। যে দায়িত্ব আমাকে দেওয়া হচ্ছে তা আমি গ্রহণ করছি। রাজ্যকে কখনও নেতৃত্ব দেব ভাবিনি। সবকিছুর জন্য সোনিয়া গান্ধীকে ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here