যোগীর রাজ্যে বিপাকে বিজেপি, জোট ভেঙে ৩৯ আসনে প্রার্থী ঘোষণা করলেন ওমপ্রকাশ

1
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : উত্তরপ্রদেশে ক্ষমতাসীন বিজেপির সহযোগী ‘সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি’ রাজ্যে ৩৯ লোকসভা আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে। বিজেপি’র সঙ্গে আসন সমঝোতার চেষ্টা ফলপ্রসূ না হওয়ায় মঙ্গলবার দলটির প্রধান ও রাজ্যের মন্ত্রী ওমপ্রকাশ রাজভর প্রার্থীদের নাম ঘোষণা করেছেন। এরফলে রাজ্যটিতে ক্ষমতাসীন বিজেপি ধাক্কা খেয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।
উত্তরপ্রদেশে ‘সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি’ যেসব আসনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছে তার মধ্যে বারানসী, লখনউ ও গোরক্ষপুরের মতো গুরুত্বপূর্ণ আসন রয়েছে যেখানে বিজেপির প্রভাবশালী নেতারা নির্বাচনে অংশ নেবেন।
‘সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি’র প্রধান ও রাজ্যের মন্ত্রী ওমপ্রকাশ রাজভর বলেছেন, তিনি রাজ্য সরকার থেকে ইস্তফা দিতে তৈরি রয়েছেন। পদত্যাগপত্র তৈরি করে রেখেছেন। কিন্তু সরকার ইস্তফা নিতে রাজি নয়।
ওমপ্রকাশ বলেন, ‘আমি বিজেপির নেতা নই। আমাদের আলাদা দল রয়েছে। পূর্বাঞ্চলে আমাদের শক্তি দেখে বিজেপি আমাদেরকে সঙ্গে নিয়েছিল। আমরা কারও দয়ায় নই, লড়াই করে মন্ত্রী হয়েছি। এজন্য সত্য কথা বলি। রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে জনকল্যাণের স্বার্থে এটা আমাদের মতাদর্শগত লড়াই।’
দলিত সামাজের নেতা ওমপ্রকাশ আগেই বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, যদি উত্তরপ্রদেশে অন্যান্য অনগ্রসর শ্রেণিকে (ওবিসি) ২৭ শতাংশ সংরক্ষণ (শিক্ষা ও চাকরিতে) না দেওয়া হয় তাহলে তার দল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ত্যাগ করবে। যখন নির্বাচন আসে তখনই সহযোগী দলের কথা বিজেপির মনে পড়ে বলেও তিনি মন্তব্য করেন।
ওমপ্রকাশ বলেন, তারা সবসময় জোটধর্ম পালন করার চেষ্টা করেছেন। সহযোগী দল হওয়ায় ওঁরা কেবল একটি আসনে বিজেপি’র চিহ্ন নিয়ে নির্বাচনে লড়ার প্রস্তাব দিয়েছিল, আমরা তা প্রত্যাখ্যান করেছি। মুখ্যমন্ত্রী আমাদের আবেগকে বুঝতে না পারায় বাধ্য হয়ে রাত তিনটের সময় মুখ্যমন্ত্রীর বাসভবনে গিয়ে তাঁর ব্যক্তিগত সচিবের কাছে পদত্যাগপত্র তুলে দিয়েছিলাম। কিন্তু তিনি পদত্যাগপত্র গ্রহণ করতে অস্বীকার করেছেন।
ওমপ্রকাশ রাজভরের দল ২০১৭ সালে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে ৪ আসনে জয়ী হয়েছিল।
খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন।

1 COMMENT

  1. মোদি ভারতের প্রধানমন্ত্রীর অযোগ্য।আমরা চাই মমতার সাথে কংগ্রেস সরকার গঠন করুক। ভারতকে প্রতিবেশি রাস্ট্র সমুহের সহিত সুসম্পর্কে দাকা সহ স্হিতিশীল রাস্ট্রে পরিণরত করুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here