আমেরিকার ক্যাপিটাল বিল্ডিংয়ে হামলাকারী ট্রাম্প সমর্থকের হাতে ছিল ভারতীয় পতাকা, নিন্দা মোদির

0
ছবি: সংগৃহিত

আমেরিকার ক্যাপিটাল বিল্ডিংয়ে হামলাকারী ট্রাম্প সমর্থকদের হাতে ভারতীয় পতাকা ছিল। ভাইরাল হওয়া একটি ভিডিওয় এই দৃশ্য দেখা যায়। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই ঘটনায় নয়াদিল্লি-ওয়াশিংটন সম্পর্কে প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন রাজনৈতিক মহল। কারণ, মোদির মুখেই ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে শোনা গিয়েছিল ‘অব কি বার, ট্রাম্প সরকার’ স্লোগান। সেই সময় ট্রাম্প ও মোদির বন্ধুত্ব নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল একাংশের মধ্যে।

সোশ্যাল মিডিয়ায় দেখা যাওয়া ভিডিওতে, ওয়াশিংটন ডিসি-র ক্যাপিটেল বিল্ডিংয়ের সামনে প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের ছবি ও আমেরিকার পতাকা নিয়ে হামলা চালায় সমর্থকরা। সেখানেই একজনের হাতে রয়েছে ভারতের জাতীয় পতাকা। যা ভারতের জন্য নিতান্ত লজ্জাজনক বলে জানিয়েছেন প্রবাসী ভারতীয়রা।

যদিও বুধবার ট্রাম্প সমর্থকদের এই হামলার নিন্দা করেছেন মোদি।গতকালই টুইট করে তিনি বলেন, ‘ওয়াশিংটন ডিসিতে সংঘর্ষ ও হিংসার ঘটনায় আমি অত্যন্ত আহত। নিয়মমাফিক ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া যেন চলতে থাকে। একটি গণতান্ত্রিক প্রক্রিয়াকে কখনই বেআইনি আন্দোলনের দ্বারা বেপথে চালিত হতে দেওয়া যায় না’।

জানা গিয়েছে, যখন হামলা চালানো হয় তখন হাউস অব রিপ্রেসেন্টেটিভ ও সেনেটের বৈঠক চলছিল। তার মধ্যেই ট্রাম্প সমর্থকরা জোর করে ভিতরে ঢুকে পড়ার চেষ্টা করে। ক্যাপিটল বিল্ডিংয়ে নিরাপত্তা বজায় রাখতে গুলি চালাতে বাধ্য হয় পুলিস। ছোড়া হয় কাঁদানে গ্যাস। তাতেই চার প্রতিবাদীর মৃত্যু হয়েছে বলে খবর।

তবে শুধু নরেন্দ্রমোদিই নয়, অনেক রাষ্ট্রনায়কই এই ঘটনার তীব্র নিন্দা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here