মইনবড়ীতে সত্রের কোন ভুমি নেই, আরটিআই তথ্য

0
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : গত কিছুদিন থেকে মইনবড়ী সত্র অসমের সংবাদ মাধ্যমের শিরোণাম দখল করে আছে। বিজেপি সরকারের রাজ্যের অর্থ ও স্বাস্থ্য মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সংবাদ মাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে বলেন মুসলমানরা মইনবড়ী সত্র উচ্ছেদ করে সত্র ভুমি দখল করেছে। হিমন্তের এই বয়ানে সমস্ত ব্রম্মপুত্র উপত্যকার মুসলমানরা জ্বলে উঠে। এমনকি অসমীয়া হিন্দুরাও এর তীব্র প্রতিবাদ করে হিমন্তকে অসমীয়া হিন্দু মুসলমানদের মধ্যে ভেদাভেদ সৃষ্টিকারী অপশক্তি হিসাবে চিহ্নিত করে। সত্রধিকারী মোহন্তও সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দিয়ে জানান মইনবড়ী সত্র প্রাকৃতিক দুর্যোগের কারনে স্থানান্তরিত করা হয়েছে। স্থানান্তরিত হওয়ার সময়ে স্থানীয় মুসলমানরা যথেষ্ট সাহায্য করেছেন। মইনবড়ী সত্র ভুমি আজও বিরান পড়ে রয়েছে, কোন দখলদারী নেই। সত্রধিকারীর এই বয়ান সংবাদ মাধ্যমে বহুল প্রচারিত।
মইনবড়ীর স্থানীয় আব্দুল জলীল আসাম সরকারের ভুমি মন্ত্রণালয়ে তথ্য জানার অধিকারের বলে মইনবড়ী সত্রের ভুমি সংক্রান্ত তথ্য জানতে আবেদন করেছিলেন। মন্ত্রণালয়ের স্থানীয় বিভাগ জানায় (পত্র নং- RTI No KGC 14/2008-9/4075) মইনবড়ীতে সত্রের নামে ভুমি দপ্তরে কোন জমি নেই।
এবারে প্রশ্ন উঠেছে যদি কোন ভুমি সত্রের নেই তাহলে হিমন্ত মুসলমানের উপর ভুমি জবরদখলের অপবাদ কেন দিলেন ? নাকি নির্বাচনের প্রাক মুহুর্তে অসমীয়া হিন্দু মুসলিমদের মধ্য বিভাজন তৈরী করে রাজনৈতিক ফায়দা আদায় ? না নাগরিকত্ব বিল ইস্যুতে সত্রভুমি নিয়ে ধর্মীয় আবেগ তুলে সাম্প্রদায়িক দাংঙ্গা লাগিয়ে নাগরিকত্ব বিল নিয়ে কোনটাসা বিজেপি’র পায়ের তলায় জমি দেয়া ? মন্ত্রী হিমন্তের সাম্প্রতিক সাম্প্রদায়িক মন্তব্যগুলি নিয়ে অসমের জনমনে এ জাতীয় হাজারো প্রশ্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here