কয়েকটি মুসলিম দেশ আছে যারা যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে ভয় পায় : তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

0
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের কৌশলের জোর প্রতিবাদ জানানোর জন্য বিশ্বের মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
তুরস্কের ইয়েনি সাফাক পত্রিকা জানায়, দক্ষিণের হাতায় প্রদেশে একটি নির্বাচনী জনসভায় এই মন্তব্য করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু।
তিনি বলেন, ইসরাইলের বিরুদ্ধে যারা প্রতিবাদ জানাতে পারছে না তারা জেরুজালেমকে রক্ষা করতে পারবে না।
‘আমরা দেখতে পাচ্ছি, যুক্তরাষ্ট্র আর ইসরাইলকে ভয় পায় এমন মুসলিম দেশগুলো ভয়ে কম্পমান। এমনকি কয়েকটি দেশ আছে যারা ফিলিস্তিনিদেরকেই বলছে, ‘বেশি জোরে প্রতিবাদ করো না। তিনি কটাক্ষ করে বলেন ‘এরা রক্ষা করবে জেরুজালেম’।
কাভুসগলু আরও বলেন, এই দেশগুলোই গত দুই বছর ধরে বিভিন্ন ইসলামি সম্মেলন এবং জাতিসংঘের সাধারণ সভায় যুক্তরাষ্ট্র ও ইসরাইলের বিরুদ্ধে ভোট দেয়ার সময় ‘কাপুরুষোচিত’ আচরণ করেছে।
তিনি বলেন, তুরস্ক সন্ত্রাসবাদসহ বিভিন্ন সমস্যার মোকাবেলা করছে। সেই সঙ্গে সিরিয়ায় স্থিতিশীলতা ও শান্তি বজায় রাখা হাতায়য়ের মতো সীমান্তবর্তী শহরগুলোর জন্য গুরুত্বপূর্ণ।
উল্লেখ্য, ২০১৭ সালের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি এবং মার্কিন দূতাবাস সেখানে স্থানান্তরের ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রের এই ঘোষণায় গোটা মুসলিম বিশ্বে তীব্র অসন্তোষ সৃষ্টি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here