পদ্মশ্রী পাচ্ছেন প্রয়াত কাদের খান

0
ছবি : নিজস্ব
তরঙ্গ বার্তা, বিনোদন ডেস্ক : ৭০তম প্রজাতন্ত্র দিবসে পদ্মশ্রী পুরস্কারের জন্য মোট ১১৩ জনের নাম ঘোষণা করা হয়েছে। সদ্য প্রয়াত বলিউড অভিনেতা কাদের খান পাচ্ছেন দেশের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী। অভিনয় ও চলচ্চিত্রে অবদানের জন্য কাদের খানকে দেওয়া হবে মরণোত্তর পদ্মশ্রী।
এছাড়াও বিনোদন জগতে এবার পদ্মশ্রী পেয়েছেন আরও কয়েকজন তারকা। অভিনয় ও চলচ্চিত্রে অবদানের একই শাখায় পদ্মশ্রী পাচ্ছেন অভিনেতা মনোজ বাজপেয়ী। হিন্দি চলচ্চিত্র ছাড়াও অনেক তেলুগু ও তামিল চলচ্চিত্রে কাজ করেছেন মনোজ। তিনি দুবার জাতীয় চলচ্চিত্র পুরষ্কার ও তিনবার ফিল্মফেয়ার পুরষ্কার লাভ করেন। এবার সেই তালিকায় যুক্ত হলো পদ্মশ্রী পুরস্কার।
তালিকার তৃতীয় ব্যক্তি হচ্ছেন নৃত্যশিল্পী প্রভুদেবা। তিনি শিল্পকলা ও নৃত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ প্রভুদেবাকে পদ্মশ্রী দেওয়া হচ্ছে। চলচ্চিত্রের সংগীতে অবদানের সংগীতশিল্পী শঙ্কর মহাদেবা এ বছর পদ্মশ্রী পুরস্কার পাচ্ছেন।
এছাড়া সংগীতে অবদানের জন্য পদ্মশ্রী পাচ্ছেন ড্রামার শিবামণি। এবার তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পাচ্ছেন মালয়ালাম সুপারস্টার মোহনলাল। চলচ্চিত্র শিল্পে বিশেষ অবদানের জন্য তিনি এই পুরস্কার পাচ্ছেন। একই পুরস্কারের জন্য শাস্ত্রীয় সেতারশিল্পী পণ্ডিত বোধাদিত্য মুখার্জির নাম ঘোষণা করা হয়েছে। প্রয়াত সংগীতশিল্পী ভূপেন হাজারিকা ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় বেসামরিক খেতাব ভারতরত্ন পাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here