গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোর থেকে ‘টিকটক’ মুছে ফেলার নির্দেশ কেন্দ্রের

0
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : শর্ট ভিডিও মোবাইল অ্যাপ্লিকেশন টিকটকের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহন করল সুপ্রিমকোর্ট। টিকটকের নিয়ন্ত্রণ আলগা করতে রাজি হল না সুপ্রিমকোর্ট। সুপ্রিমকোর্টের নির্দেশের পরেই গুগল ও অ্যাপেলের স্টোর থেকে টিকটকের ডাউনলোডে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার।

এর আগে টিকটক অ্যাপ্লিকেশনে নিষেধাজ্ঞা জারি করেছিল মাদ্রাজ হাইকোর্ট। হাইকোর্টের ওই রায়ের পর সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয় টিকটক কর্তৃপক্ষ। ওই বিষয়টি নিয়ে ২২ এপ্রিল সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চে শুনানি হবে। জানা গিয়েছে, গুগল প্লে স্টোর ও অ্যাপলকে স্টোর থেকে অ্যাপটি সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

ভারতে অত্যন্ত জনপ্রিয় এই টিকটক অ্যাপ। ভারতে ৮.৭ কোটি টিকটক ব্যবহারকারী রয়েছেন। তার বেশির ভাগিই নবীন প্রজন্মের। দুনিয়াজুড়ে ১৮.৮ কোটি মানুষ ব্যবহার করেন অ্যাপটি। পর্নোগ্রাফি ও অশ্লীল ভিডিও ছড়ানোর অভিযোগ উঠেছে টিকটকের বিরুদ্ধে। অভিযোগ, শিশু যৌন উত্পীড়নের অনুঘটক হয়ে উঠেছে অ্যাপটি।
গত ৩ এপ্রিল জনস্বার্থ মামলার প্রেক্ষিতে সরকারকে টিকটক অ্যাপটি নিষেধ করার নির্দেশ দেয় মাদ্রাজ হাইকোর্ট। একটি সংবাদ সংস্থাকে টিকটক কর্তৃপক্ষ জানিয়েছে, নিষেধাজ্ঞার আদেশটি পক্ষপাতিত্বমূলক ও খামখেয়ালি। তৃতীয় পক্ষের ভিডিওর জন্য টিকটক দায়ী হতে পারে না। একই যুক্তি দিয়েছিল ফেসবুক ও ইউটিউবও। তবে প্লে স্টোরে নিষেধাজ্ঞা থাকলেও বর্তমানে যাদের স্মার্টফোনে অ্যাপটি রয়েছে তাদের ব্যবহারে ব্যাঘাত ঘটবে না বলে কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।
খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here