SIO-এর ত্রিপুরা রাজ্য সম্মেলনে সমাজ গঠনে ছাত্র-যুবকদের এগিয়ে আসার আহ্বান

0

তরঙ্গবার্তা প্রতিবেদক, কৈলাশহর: “ন্যায় প্রতিষ্ঠা করো”, “সমাজ পুনর্গঠনে অংশগ্রহণ করো” এই স্লোগানকে সামনে রেখে স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন অফ ইন্ডিয়া সংক্ষেপে এসআইও ত্রিপুরা জোন তাদের প্রথম রাজ্য সম্মেলন সম্পন্ন করল।

এই সম্মেলনের অংশ হিসেবে গতকাল সোমবার কৈলাশহর বাবুর বাজারে রাজ্যভিত্তিক এক প্রকাশ্য সমাবেশের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রারম্ভিক বক্তব্যে এসআইও ত্রিপুরা জোনের সভাপতি শফিকুর রহমান এসআইও বিগত ৩৭ বছরে দেশের ছাত্র-যুবকদের মাঝে কিভাবে কাজ করে আসছে তা সবিস্তারে আলোচনা করেন।

এরপর সমাবেশের বিশেষ বক্তা কলকাতা আলিয়া বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক অধ্যাপক আয়াতুল্লাহ ফারুক কোরআন ও সুন্নাহ অনুযায়ী কীভাবে ইসলামের বার্তা মানুষের কাছে উপস্থাপন করা প্রয়োজন তার উপর আলোকপাত করে তিনি বলেন, ইসলাম শুধুমাত্র মুসলমানদের জন্য আসেনি এবং কোরআনও শুধুমাত্র মুসলমানদের ধর্মীয় গ্রন্থ নয়। ইসলাম হচ্ছে মানব জাতির কল্যাণের ধর্ম এবং এই কল্যাণের হাতিয়ার হচ্ছে কোরআন। তাই কোরআন অনুযায়ী জীবন গঠনের ফলে কীভাবে সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হবে সে ব্যাপারে তিনি দীর্ঘ আলোচনা রাখেন।

এরপর অনুষ্ঠানের বিশেষ অতিথি এসআইও-এর সর্বভারতীয় সম্পাদক আজহার উদ্দিন দেশের চলমান পরিস্থিতি, বিভিন্ন সমস্যা যেমন গণপিটুনি গোরক্ষার নামে তাণ্ডব, দুর্নীতি, অর্থনৈতিক সমস্যা ইত্যাদির জন্য সরকারের নীতির বিরোধিতা করেন। তিনি বলেন ধর্মের উপরে উঠে সমাজের সকল অংশের ছাত্র-ছাত্রীদের এই বিষয়ে এগিয়ে আসতে হবে। সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য শাসক দলের ভুল ধরিয়ে দিতে হবে। প্রয়োজনে এর জন্য লাগাতার বিভিন্ন প্রচার মাধ্যম ব্যবহার করার দরকার।

অনুষ্ঠানের মুখ্য অতিথি স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন অফ ইন্ডিয়ার সর্বভারতীয় সভাপতি লাবিদ শাফি তাঁর বক্তব্যে বলেন, দেশের বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে ছাত্রদের রাজনৈতিক ভাবে সচেতন হতে হবে। শিক্ষাঙ্গনে রাজনীতির নামে গুন্ডামি, ক্যাম্পাসের পরিবেশ নষ্ট করা এবং ছাত্র-ছাত্রীদের দেশ গঠনের জন্য করণীয় কী তার ওপর গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন। তিনি তাঁর বক্তব্যে কেন্দ্রীয় সরকারের শিক্ষার প্রতি কম গুরুত্ব দেয়ার বিরুদ্ধে আওয়াজ তোলেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে সভাপতির ভাষণে অসমের বিশিষ্ট লেখক ও জামাতে ইসলামী হিন্দের অসম সাউথ জোনের সভাপতি নুরুল ইসলাম মাঝারভূইয়া দেশ গঠনের জন্য মুসলিম ছাত্র-যুবকদের এগিয়ে এসে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানান।

এদিনের অনুষ্ঠানটি পরিচালনা করেন এসআইও-এর ত্রিপুরা রাজ্যের ক্যাম্পাস অর্গানাইজার সুলতান হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here