ছাত্র-ছাত্রী নেই জম্মু-কাশ্মীরের স্কুলগুলোতে, আছেন কেবল শিক্ষকরা

0
ছবি: দ্যা ফিনান্সিয়াল এক্সপ্রেস

তরঙ্গবার্তা অনলাইন ডেস্ক : জম্মু ও কাশ্মীরে সোমবার থেকে সরকারি স্কুলগুলো খোললেও নেই কোনো ছাত্র-ছাত্রী। রয়েছেন কেবল শিক্ষকরা। বেশিরভাগ বেসরকারি স্কুলও খুলেনি। স্কুলকর্তৃপক্ষের কথায়- ‘অভিভাবকরা শিশুদের স্কুলে দিতে এখনও ভয় পাচ্ছেন৷’

পনেরোদিনের মাথায় সরকার আবার জম্মু ও কাশ্মীরে স্কুলগুলো খোলার উদ্যোগ নিলেও সে চেষ্টা কার্যত সফল হয়নি। শ্রীনগর থেকে সংবাদকর্মী রিয়াজ মাসরুর বিবিসিকে জানিয়েছেন, “আজ থেকে আবার স্কুল খোলার ঘোষণা হলেও শহরে তা কার্যকর করা হয়নি।

প্রথমে ঠিক হয়েছিল, ক্লাস এইট পর্যন্ত ছাত্ররা স্কুলে আসবে- পরে সেটাকে শুধু ক্লাস ফাইভ পর্যন্ত চালু করার সিদ্ধান্ত হয়। তবে কারফিউ-র ভেতর বাবা-মারা শেষ পর্যন্ত ওই ছোট বাচ্চাদের স্কুলে পাঠানোর ঝুঁকি নেননি।”

প্রশাসনিক আধিকারিকরা জানাচ্ছেন, উপত্যকার সিংপুরা, পাট্টান, পলহালান, বারামুলা ও সোপোরে বিধি নিষেধ এখনও শিথিল করা হয়নি। ফলে কাশ্মীরের পরিস্থিতি এখনও পুরো স্বাভাবিক মানতে পারছেন না অনেকেই।

এই পরিস্থিতিতে কেন্দ্রকে নিশানা করেছে কংগ্রেস। কংগ্রেস সরকারের প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরমের কটাক্ষ, ‘জম্মু-কাশ্মীরে সব স্বাভাবিক৷ কিন্তু স্কুলে পড়ুয়া নেই, বন্ধ ইন্টারনেটও৷’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here