কৃষক আন্দোলনের সমর্থনে গুলি করে আত্মহত্যা করলেন সন্ত রামসিং , তদন্ত করছে পুলিশ

0

কৃষক আন্দোলনের সমর্থনে আরেকটি হৃদয় বিদারক ঘটনা সামনে এলো। এবার গুলি করে আত্মহত্যা করলেন সন্ত হরিয়ানা-সিঙ্ঘু সীমান্তের সন্ত রামসিং।

ফটো সংগৃহীত

স্থানীয় সোনিপথ পুলিশ আনুষ্ঠানিকভাবে রামসিংয়ের আত্মহত্যা মামলায় একটি বিবৃতি জারি করেছে। পুলিশ জানিয়েছে, কর্ণালের সিংড়া গ্রামের গুরুদ্বারের সঞ্চালক ছিলেন রামসিং। তিনি নিজেকে গুলি করে আত্মহত্যা করেছেন। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। কর্নালের কল্পনা চাওলা হাসপাতালে তাঁর ময়না তদন্ত করা হচ্ছে।

পুলিশের বক্তব্য অনুযায়ী, রাম সিংহয়ের কাছ থেকে একটা সুইসাইড নোট উদ্ধার করা হয়েছে , তাতে লেখা রয়েছে , “কৃষকদের দুর্ভোগ দেখেছি, তারা তাদের অধিকার নেওয়ার জন্য রাস্তায় কাঁদছেন। হৃদয়ে খুব আঘাত লেগেছে । সরকার ন্যায়বিচার দিচ্ছে না,এটি অপরাধ। দুর্ভোগ পোহানোও পাপ, দুঃখভোগ করাও পাপ। অনেকেই কৃষকদের অধিকারের জন্য এবং নির্যাতনের বিরুদ্ধে কিছু করেছেন। অনেকে সরকারি সম্মান ফিরিয়ে দিয়েছেন, পুরষ্কার ফিরি দিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করেছেন … এটি নিপীড়নের বিরুদ্ধে এবং শ্রমিক কৃষকদের পক্ষে একটি আওয়াজ।”

তাৎপর্যপূর্ণভাবে, পাঞ্জাব ও হরিয়ানা থেকে কয়েক হাজার কৃষক দিল্লিতে এসে সেপ্টেম্বরে সংসদে পাস হওয়া তিনটি নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ এবং এই তিনটি আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করছেন।

কৃষকরা অভিযোগ করেছেন যে এই আইন তাদের আয় হ্রাস করবে এবং বেশির ভাগ নিয়ন্ত্রণ বড় শিল্পপতিদের হাতে চলে যাবে।

এই তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ২২ দিন ধরে কৃষকেরা আন্দোলন করে যাচ্ছে। এর মধ্যে দিল্লির কন কনে ঠাণ্ডায় বেশ কয়েকজন কৃষক মারা গেছেন। আর এখন আত্মহত্যার ঘটনাটি সামনে আসায় ফের একবার বেকায়দায় পড়ল কেন্দ্র সরকার, এমনই মনে করছেন কৃষক আন্দোলনের সমর্থকেরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here