সিসি বিরোধী উত্তাল মিসরে, এবার বিক্ষোভকারীদের সমর্থনে সেনাবাহিনীর একাংশ

0
ছবি: সংগৃহীত

তরঙ্গবার্তা অনলাইন ডেস্ক: সিসি বিরোধী বিক্ষোভে উত্তাল মিসর। এবার বিক্ষোভকারীদের সমর্থন জানিয়েছে মিসরের সেনাবাহিনীর একাংশ। মিসরের স্বৈরশাসক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে ক্ষমতা থেকে হঠিয়ে দেয়ার ডাক দিয়েছে দেশটির সেনাবাহিনীর একটি অংশ।

মঙ্গলবার মিডল ইস্ট মনিটর জানিয়েছে, সেনাবাহিনীর ‘ইজিপশিয়ান অফিসার্স ফ্রন্ট’ নামের একটি জোট নাগরিকদের রাস্তায় নেমে সিসির পদচ্যুতির দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। ওই জোটটি মিসরের সেনাবাহিনীর সাবেক চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল সামি আনানের অনুগত।

জনতার উদ্দেশ্যে ফেসবুকে এ গোষ্ঠীটি জানায়, ‘আপনারা রাজপথে নামুন। সিসির বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ অব্যাহত রাখুন। হোসনি মোবারকের সরকারকে ক্ষমতাচ্যুত করতে ২০১১ সালের ২৫ জানুয়ারি সেনাবাহিনী যেভাবে বিক্ষোভকারীদের রক্ষা করেছিল, ঠিক সেভাবেই আমরা আপনাদের সুরক্ষা দেব।’

ওই পোস্টে সামি আননের সরকারি মুখপাত্র হিসেবে ড. মাহমুদ রেফাতের নাম উল্লেখ করা হয়েছে। যে কোনো তথ্যের জন্য নাগরিকদের তাঁর সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে। এ খবর নিশ্চিত করে রেফাত জানান, যে সব সেনা কর্মকর্তা বিক্ষোভকারীদের সুরক্ষা দেবেন তাদের নাম শিগগিরই প্রকাশ এবং তাদেরকে ‘মিসরীয় সেনাবাহিনীর সম্মানিত অফিসার’ বলে অভিহিত করা হবে।

তবে এ ব্যাপারে সেনাবাহিনীর পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি পাওয়া যায়নি। এদিকে শুক্রবার ও শনিবার রাতে সিসিবিরোধী বিক্ষোভে পাঁচ শতাধিক নাগরিককে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার গোষ্ঠীগুলো। গত শুক্রবার ও শনিবার কয়েক হাজার বিক্ষোভকারী কায়রোর তাহরির স্কয়ারে জড়ো হন। দুর্নীতির আইসিসির পদত্যাগের দাবিতে আলেকজান্দ্রিয়া ও সুয়েজেও বিক্ষোভ প্রদর্শন হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here