জমিয়তের শতবর্ষপূর্তি উপলক্ষ্যে করিমগঞ্জের নিলামবাজারে অনুষ্ঠিত হচ্ছে জশনে ছদ – ছালাহ, আসছেন মাওলানা আফফান মনসুরপুরী

0
ছবি : সংগৃহীত

এ জেড এম ইকবাল খাঁন, তরঙ্গ বার্তা, করিমগঞ্জ : গোটা ভারতবর্ষে যখন ব্রিটিশ রাজত্ব চলছিল, তখন দেশকে ব্রিটিশ শাসন থেকে আজাদ করতে দীর্ঘ সংগ্রাম চালিয়ে যাওয়ার অন্যতম চালিকা শক্তি সর্ব ভারতীয় জমিয়ত উলামায়ে হিন্দ ছিল। যে সংগঠনের ছত্রছায়ায় হাজার হাজার উলামায়ে কেরাম ও লক্ষাধিক মুসলমান ভারতবর্ষকে ব্রিটিশ রাজত্ব থেকে মুক্ত করতে নিজেদের প্রাণ দিয়ে দেশের জন্য শহিদ হয়েছিলেন, এদের অনেকেই সন্তানহারা, ঘরছাড়া, পরিবার পরিজন ছাড়া হয়েছিলেন।

১৯১৯ খ্রিস্টাব্দে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করা সর্ব ভারতীয় স্থরের এই সংগঠন দেশকে ব্রিটিশের হাত থেকে আজাদ করেই শুধু বসে থাকেনি, বরং দেশ স্বাধীনের পূর্বে ভারত থেকে পাকিস্তান যখন নতুন দেশ হয়ে বিচ্ছিন্ন হতে চলেছিল, তখন পাকিস্তানের ঘোর বিরোধীতা করেছিল। এবং ভারতের স্বপক্ষে আওয়াজ তুলেছিল এই সংগঠনটি। এমনকি দেশ স্বাধীনের পরও দেশ ও মানসেবায় এই সংগঠনের অবদান অতুলনীয়।

যেখানেই মানুষ অসহায়, লাঞ্চিত, বঞ্চিত হয়েছে, সেখানেই এই সংগঠন দাঁড়িয়ে মানুষের স্বার্থে এবং দেশের স্বার্থে কাজ করেছে এবং আজও করে যাচ্ছে। এই সর্ব ভারতীয় সংগঠনের শতবর্ষপূর্তি অনুষ্ঠান এবার হতে চলেছে করিমগঞ্জে। আর সেই শতবর্ষপূর্তিকে স্মরণ করে রাখতে আগামী ২৭ শে জানুয়ারি ২০১৯ ইংরাজি, রবিবার করিমগঞ্জ জেলা জমিয়ত উলামার উদ্যোগে করিমগঞ্জের নিলামবাজারে অনুষ্ঠিত হতে চলেছে “জশনে ছদ – ছালাহ”।

আসাম রাজ্যিক জমিয়ত উলামার কার্যকরী সভাপতি হজরত মাওলানা ইয়াহইয়া সাহেবের সভাপতিত্বে ও মদিনাতুল উলুম বাগবাড়ী মাদ্রাসার শায়খুল হাদীছ হজরত মাওলানা আশাইদ আলি সাহেবের সহ সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকছেন সর্ব ভারতীয় জমিয়ত উলামার মাওলানা উছমান মনছুরপুরির সাহেবজাদা তথা বিশিষ্ট ইসলামিক পণ্ডিত হজরত মাওলানা আফফান মনছুরপুরি সাহেব, এছাড়াও মূখ্য অতিথি হিসাবে উপস্থিত থাকবেন দারুল উলুম দেওবন্দের ক্বারী আব্দুর রৌফ সাহেব, প্রধান বক্তা হিসাবে উপস্থিত পশ্চিমবঙ্গ রাজ্যিক জমিয়ত উলামার সভাপতি তথা সেই রাজ্যের মন্ত্রী মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরি সাহেব বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আসাম রাজ্যিক জমিয়ত উলামার সাধারণ সম্পাদক, বিধায়ক হাফিজ বসির আহমদ ক্বাছিমি সাহেব, এছাড়াও সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যথাক্রমে উত্তর পূর্ব ভারত এমারতে শরয়ীয়াহ ও নদওয়াতুত তামীরের সাধারণ সম্পাদক তথা বদরপুর, দেওরাইল টাইটেল মাদ্রাসার প্রাক্তন অধ্যক্ষ, শায়খুল হাদীছ হজরত মাওলানা ইউসুফ আলি সাহেব, খানকায় মদনি, গোবিন্দপুরের শ্বায়খে জামিয়া হজরত মাওলানা আহমদ সয়ীদ গোবিন্দপুরি, উত্তর পূর্বাঞ্চল আহলে সুন্নত ওয়াল জামাতের প্রাক্তন সভাপতি হজরত মাওলানা সৈয়ীদ জুনাইদ আহমদ মদনি, আমীরে নিজামুল মুছলিমীন, জানিশীনে রায়পুরী হজরত মাওলানা মোহাম্মদ আবুল হাসান সাহেব এছাড়াও আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যথাক্রমে বদরপুর এনসি কলেজের প্রাক্তন অধ্যক্ষ ড’ শিবতপন বসু, আসামের প্রাক্তন মন্ত্রী সিদ্দেক আহমদ, দক্ষিণ করিমগঞ্জের বিধায়ক আজিজ আহমদ খাঁন, করিমগঞ্জের সাংসদ রাধেশ্যাম বিশ্বাস, এআইইউডিএফের করিমগঞ্জ জেলা কমিটির সভাপতি আজিজুর রহমান তালুকদার সহ আরো বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here