চলতি মাসের শেষের দিকেই সম্পন্ন হতে পারে দীর্ঘ প্রতীক্ষিত নাগা শান্তি চুক্তি!

0
ফাইল ফটো।

তরঙ্গবার্তা অনলাইন ডেস্ক: চলতি মাসের শেষের দিকেই সম্পন্ন হতে পারে দীর্ঘ প্রতীক্ষিত নাগা শান্তি চুক্তি। অর্থাৎ অক্টোবর মাসের শেষের দিকেই এই চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। বিশেষ সূত্র থেকে এমনই ইঙ্গিত মিলেছে। মনে করা হচ্ছে, আইজ্যাক-মুইভা গোষ্ঠীকে বাদ দিয়েই অন্যান্য নাগা সংগঠনের সঙ্গে এই চুক্তি করতে চলেছে কেন্দ্র। 

উল্লেখ্য, একমাত্র আইজ্যাক-মুইভার ‘ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড’(NSCN) দাবি করেছিল, নাগাল্যান্ডের জন্য আলাদা পতাকা ও সংবিধান করতে হবে। তারপরই তারা এই চুক্তিতে সম্মতি দেবে। কিন্তু, তাদের এই দু’টি দাবি মানতে নারাজ সরকার।

মনে করা হচ্ছে, সেই কারণেই তাদের বাদ দিয়েই অন্যান্য নাগা সংগঠনগুলির সঙ্গে শান্তিচুক্তি চূড়ান্ত করতে চাইছে কেন্দ্র। সেক্ষেত্রে অন্যান্য নাগা গোষ্ঠীগুলি এই শান্তিচুক্তিকে সমর্থন করতে পারে বলে মনে করা হচ্ছে। দীর্ঘ ২২ বছর ধরে চলছে এই শান্তিচুক্তি আলোচনা। চলতি মাসেই সেই প্রতীক্ষায় যবনিকা পড়তে চলেছে।

এদিকে, নাগাল্যান্ডের রাজ্যপাল আর এন রবি জানান, সমস্ত নাগা সশস্ত্র গোষ্ঠী এই চুক্তির লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের আলোচনাকারী সদস্যদের সঙ্গে যুক্ত রয়েছে এবং শান্তি চুক্তির চূড়ান্ত খসড়া তালিকাও প্রস্তুত করা হয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকারের আলোচনাকারী প্রতিনিধি দলের অন্যতম রাজ্যপাল রবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here