ভারতে হামলার জন্য জইশ জঙ্গিদের ব্যবহার করেছে পাক গোয়েন্দা সংস্থা! বিস্ফোরক মুশারফ

0
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : পাক সেনার সঙ্গে পরোক্ষ ভাবে জইশ জঙ্গিদের যোগসূত্রের জল্পনা বহুদিনের। জঙ্গিদের ভারত-হামলার পিছনে যে পাকসেনার মদত রয়েছে তা নিয়েও জল্পনা ছিলই। কিন্তু প্রতিবারই তার বিরোধিতা করে এসেছে পাকিস্তান। এ বার সেই জল্পনাতেই সিলমোহর দিলেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট অবসরপ্রাপ্ত সেনাপ্রধান জেনারেল পারভেজ মুশারফ।
পাকিস্তানের সংবাদমাধ্যম হাম নিউজের সাংবাদিক নাদিম মালিকের নেওয়া একটি টেলিফোন সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। ওই সাক্ষাৎকার সাংবাদিক নিজের ফেসবুক এবং টুইটার পেজে শেয়ারও করেছেন।
জইশের বিরুদ্ধে ভারতের পদক্ষেপের প্রশংসা করেন তিনি। আইএসআই-এর নাম না করেই মুশারফ সাক্ষাৎকারে জানান, জঙ্গি সংগঠন জইশ ই মহম্মদকে পাক গোয়েন্দা সংস্থা ভারতের উপর হামলার জন্য কাজে লাগায়। যদিও এমনকি ২০০৩ সালে ডিসেম্বরে তাঁকেও দু’বার হত্যার চেষ্টা করেছিল জঙ্গিরা, জানান তিনি।
১৯৯৯ থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন মুশারফ। সে সময় তিনি সবই জানতেন। এত কিছু ঘটল অথচ সবটা জানা সত্ত্বেও ক্ষমতায় থাকাকালীন তিনি জইশ ই মহম্মদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিলেন না কেন? ওই সাংবাদিকের এই প্রশ্নের উত্তরে প্রাক্তন পাক-প্রেসিডেন্ট জানান, তখনকার পরিস্থিতি ‘আলাদা’ ছিল। ভারত এবং পাকিস্তান ‘নিজেদের সীমানা পেরিয়ে ক্রমাগত বোমা বর্ষণ করে চলেছে।’ এবং তাঁর দেশের গোয়েন্দা সংস্থা প্রত্যক্ষ ভাবে এর সঙ্গে যুক্ত। পাক সেনাও তাতে মদত দিত। এই অবস্থায় কোনও ব্যবস্থা নেওয়া তাঁর পক্ষে সম্ভব ছিল না।
তথ্যসূত্র : আনন্দবাজার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here