ক্রিকেটও গৈরিকীকরণ! বিশ্বকাপে গেরুয়া জার্সি পরে খেলবে টিম ইন্ডিয়া

0
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, স্পোর্টস ডেস্ক : গোটা দেশে বইছে গেরুয়া ঝড়। ২০১৪ লোকসভা নির্বাচনের তুলনায় আরও বেশি আসন নিয়ে ক্ষমতায় এসেছে মোদি সরকার। এবার কী তার আঁচ লাগল ভারতীয় দলেও!‌ কারণ আসন্ন বিশ্বকাপে নীল জার্সি ছাড়াও ভারতীয় দলকে খেলতে দেখা যাবে গেরুয়া রংয়ের জার্সিতে। এমনটাই জানা গিয়েছে টিম ইন্ডিয়ার পক্ষ থেকে। তবে ব্যাপারটি নেহাতই কাকতালীয়। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্কই নেই।
ব্যাপারটা ঠিক কী? ফুটবলের মতোই এবার ক্রিকেট বিশ্বকাপে হোম-অ্যাওয়ে কিট সিস্টেমের আত্মপ্রকাশ হতে চলেছে। সব দলকে অবশ্য এই নিয়ম মানতে হচ্ছে না। ব্যাপারটা পরিষ্কার করা যাক। ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ। তারা তাই ট্র‌্যাডিশনাল ড্রেস পরেই খেলবে। হোম টিমের অ্যাডভান্টেজ পাবে। ১৯৯২-এ যে জার্সি পরে তারা খেলেছিল, তেমনই দেখতে তাদের এবারের বিশ্বকাপ জার্সি। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত যে ম্যাচ খেলবে সেখানে কোহলিদের গেরুয়া রংয়ের নতুন জার্সি পরতে হবে। না পুরো গেরুয়া সাজসজ্জা নয়। জার্সির সামনেটা গাড় নীল রংয়ের হলেও হাতা কমলা। জার্সির পিছনে কমলা রংয়ের আধিক্য খুব বেশি। ঠিক হয়েছে এই নতুন জার্সি পরে ইংল্যান্ড ছাড়াও আফগানিস্তানের বিরুদ্ধে নামবেন কোহলিরা। শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম টিম হিসাবে ট্র‌্যাডিশনাল জার্সিই পরে খেলবে বিরাটরা। সেক্ষেত্রে শ্রীলঙ্কার জার্সির রং বদলে যাবে।
একই ম্যাচে নীলে-নীলাকার হওয়া আটকাতেই আইসিসি এমন নিয়ম করেছে তা নয়। যে টিমগুলো সবুজ জার্সি পরে খেলবে তাদের ক্ষেত্রেও অ্যাওয়ে কিটের ব্যবস্থা হয়েছে। সেই তালিকায় রয়েছে পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। পাক টিমকে হয়তো জার্সির রং বদলাতে হবে না। কারণ দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে হোম টিম হিসাবে নামার অ্যাডভান্টেজ পাচ্ছে তারা। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকে অ্যাওয়ে টিম হিসাবে খেলতে হবে হলুদ রংয়ের জার্সিতে। এমন জার্সি ঝঞ্ঝাটে অবশ্য পড়তে হচ্ছে না অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মতো টিমগুলো। গোটা টুর্নামেন্টে তারা নিজেদের ঐতিহ্যশালী জার্সি পরেই নামতে পারবে।
তথ্যসূত্র : নিউজ কর্নার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here