অঘোষিত ফাইনালে সেঞ্চুরি উসমান খাজার, অস্ট্রেলিয়ার সংগ্ৰহ ২৭২

0
ছবি : ট্যুইটার
তরঙ্গ বার্তা, স্পোর্টস ডেস্ক : উসমান খাজার ব্যাটে ভর করে শুরুটা দারুণ করেছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট দল। সম্ভাবনা জেগেছিল সাড়ে তিনশ রানের সংগ্রহ দাঁড় করানোর। কিন্তু পরের ব্যাটসম্যানরা হতাশ করায় ২৭২ রানের বেশি বাড়েনি সফরকারীদের পুঁজি। তবে ব্যাট হাতে রেকর্ড ঠিকই করে ফেলেছেন উসমান খাজা।
চলতি সিরিজের পাঁচ ম্যাচে উসমান খাজার রানগুলো হলো যথাক্রমে ৫০, ৩৮, ১০৪, ৯১ ও ১০০। নিজের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম দুই সেঞ্চুরিসহ মোট ৩৮৩ রান করেছেন বাঁহাতি এ টপঅর্ডার। আর এতেই গড়েছেন রেকর্ড।
ভারতের বিপক্ষে পাঁচ বা তার কম ম্যাচের সিরিজে খাজার চেয়ে বেশি রান করতে পারেননি আর কোনো ক্রিকেটার। এতদিন ধরে রেকর্ডটি ছিলো কেন উইলিয়ামসনের দখলে। ২০১৩-১৪ মৌসুমে নিজেদের মাঠে ৫ ম্যাচের সিরিজের সবকয়টি ম্যাচে ফিফটি করা উইলিয়ামসন মোট করেছিলেন ৩৬৩ রান। তার এ রেকর্ড আজ নিজের করে নিয়েছেন খাজা।
তবে খাজা নিজের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেও খুব বেশি বড় হয়নি অস্ট্রেলিয়ার ইনিংস। উদ্বোধনী জুটিতে ৭৬ এবং দ্বিতীয় উইকেটে ৯৯ রান আসায় ৩৩ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ১৭৬ রান। তখনই ঘুরে দাঁড়ায় ভারত। শেষের ১৭ ওভারে ৭ উইকেট হারিয়ে মাত্র ৯৬ রান করতে সক্ষম হয় অস্ট্রেলিয়া।
দলের পক্ষে সর্বোচ্চ ১০০ রান করেছেন খাজা। ১০৬ বলের ইনিংসে ১০টি চারের সঙ্গে ২টি ছক্কা হাঁকান তিনি। এছাড়া পিটার হ্যান্ডসকম্ব ৫২, ঝাই রিচার্ডসন ২৯ এবং অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাট থেকে আসে ২৭ রান। ২-২ সমতায় থাকা সিরিজটি জিততে টিম ইন্ডিয়াকে করতে হবে ২৭৩ রান।
ভারতের পক্ষে বল হাতে ভুবনেশ্বর কুমার নিয়েছেন ৩টি উইকেট। এছাড়া মোহাম্মদ শামী ও রবিন্দ্র জাদেজা নিয়েছেন ২টি করে উইকেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here