মহারাষ্ট্র সরকার গঠন: এবার শিবসেনা, এনসিপি ও কংগ্রেস সুপ্রিম কোর্টে

0
ছবি: সংগৃহীত

তরঙ্গবার্তা অনলাইন ডেস্ক: মহারাষ্ট্রের সরকার গঠন এখন আর মহারাষ্ট্র বা রাজনীতির মধ্যেই সীমাবদ্ধ নেই তা পৌঁছে গেছে দেশের সর্বোচ্চ ন্যায়ালয়ের কাছে। শিবসেনা, এনসিপি ও কংগ্রেস আবেদন জানাতে পৌঁছে গেছে সুপ্রিম কোর্টে।রাজ্যপাল মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশকে মুখ্যমন্ত্রী হওয়ার জন্য যে আহ্বান জানিয়েছিলেন সেই আদেশ রদ করার জন্য আবেদন জানিয়েছে শিবসেনা।

এই আবেদনে রাজ্যপালের সিদ্ধান্তকে অসাংবিধানিক, মনগড়ন, বেআইনি এবং সমান অধিকারের অবমাননা বলে অভিহিত করা হয়েছে। শিবসেনা সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানিয়েছে, যাতে সর্বোচ্চ ন্যায়ালয়- এনসিপি, কংগ্রেস ও শিবসেনাকে একত্রে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানোর আদেশ দেয়।

উদ্ধব ঠাকরের নেতৃত্বে গড়া সরকারের কাছে ১৪৪ জনের বেশি বিধায়ক আছে বলেই দাবি জানানো হয়েছে। আবেদনের সাথে একটি আর্জি পেশ করা হয়েছে, তাতে তিনটি দল মিলিয়ে ২৮৮ সদস্যের মধ্যে ১৫৪ জন সদস্য থাকার দাবি করেছে। সুপ্রিম কোর্টের কাছে দলের তরফ থেকে অনুরোধ জানানো হয়েছে, যাতে রবিবারই কোর্ট বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে ফ্লোর টেস্টার নির্দেশ দেয়। তাদের দাবি এতে করে স্পষ্ট হয়ে যাবে যে, সংখ্যা গরিষ্ঠতা উদ্ধব ঠাকরের কাছেই আছে, দেবেন্দ্র ফড়নবিশের কাছে নয়। আবেদনে বলা হয়েছে, কর্ণাটকের মতো মহারাষ্ট্রের রাজ্যপালকেও যেন দেবেন্দ্র ফড়নবিশের উপযুক্ত সমস্ত তথ্য পেশ করতে বলা হয়।প্রোটেম স্পিকার নিযুক্ত করে যাতে শীঘ্রই ফ্লোর টেস্ট করানো যায় ও তার যেন ভিডিও হয় সেই আবেদন করেছে। ফ্লোর টেস্ট যেন ডিভিশন অফ ভোটের মাধ্যম হয়ে ওঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here