নেপালে বন্যা পরিস্থিতির অবনতি, এখন পর্যন্ত মৃত ৬০, নিখোঁজ ৩৫ এর অধিক

0
তরঙ্গ বার্তা অনলাইন ডেস্ক : টানা বৃষ্টির ফলে বন্যাকবলিত নেপালে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়াল ৬০ এ। আহতের সংখ্যা ৩৮, এখন পর্যন্ত নিখোঁজ ৩৫ জনের বেশি, জানিয়েছে দেশের অভ্যন্তরীণ মন্ত্রক।
প্রশাসন সূত্রে খবর, সর্বমোট ১০,৩৮৫ টি পরিবার বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে এখনও পর্যন্ত মোট ১,১০৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। ২৭,৩৮০ জন পুলিশকর্মী দেশের বিভিন্ন প্রান্তে উদ্ধারকার্যে নিয়োজিত রয়েছেন বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।
গত বৃহস্পতিবার থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে নেপালের মোট ২৫টি জেলায়। যার ফলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যার কবলে পড়ে নিঃশেষ হয়ে গিয়েছে বহু বাড়িঘর। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ ক’টি রাস্তাঘাট এবং ব্রিজ।
আবহাওয়া দফতর সূত্রের খবর মতে আগামি কয়েক দিনের মধ্যে বৃষ্টি বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই। ইতিমধ্যেই বাগমতী, কমলা এবং কোশী নদী এবং বেশ কয়েকটি উপ-নদীর জল বিপদসীমা পেরিয়ে গেছে। নদীগুলোর উপকূল এলাকার বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টি বন্ধ না হলে নেপালের বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলে আশংকা করা হচ্ছে।
গত শনিবার ৬ ঘণ্টার জন্য ভারত-নেপাল সীমান্তের কোশী ব্যারেজের ৫৬টি স্লুইস গেট খুলে দেওয়া হয়ছিল। এই ছয় ঘন্টায় মোট ৩৭১,০০০ কিউসেক জল বের করা হয়েছে যা গত ১৫ বছরের রেকর্ড ছাপিয়ে গিয়েছে বলে জানান জনৈক আধিকারিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here