ত্রিপুরায় প্রথম পদার্পণে সংবর্ধিত আচার্য মাহবুবুল হক 

শিক্ষা বিষয়ে আলোচনা সভা কদমতলায় 

0
মুজির উদ্দিন, তরঙ্গ বার্তা, পাথারকান্দি : ত্রিপুরার উত্তর জেলার কদমতলা টাউন হলে রবিবার অনুষ্ঠিত হলো শিক্ষা বিষয়ে এক আলোচনা সভা। কদমতলা নাহার এণ্ড হার স্টুডেন্টস সংস্থার ব্যবস্থাপনায় আয়োজিত শিক্ষা বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুয়াহাটি ইআরডি ফাউন্ডেশনের চেয়ারম্যান তথা আচার্য মাহবুবুল হক। এদিন বেলা দেড়টা নাগাদ আচার্য মাহবুবুল হক কদমতলায় পদার্পণ করেন। মঞ্চে উপস্থিত হওয়ার পর আচার্য মাহবুবুল হককে ফুলের তোড়া, উত্তরীয়, ও একটি মানপত্র তুলে দিয়ে সম্মাননা জ্ঞাপন করা হয়। মুলত গুনগত শিক্ষার উপর জোর দিতেই সংস্থার কর্ণধার ইয়াসমিন নাহারের এই বিশেষ উদ্যোগ। তিনি নিজে একজন গৃহ শিক্ষিকা। চুরাইবাড়ি, কদমতলা সহ উত্তর জেলাতেও ইয়াসমিন নাহারের প্রচেষ্টায় শিক্ষার ব্যাপক প্রসার ঘটেছে। এদিনের শিক্ষা বিষয়ে আলোচনা সভায় উচ্চ ও সুশিক্ষা অর্জনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন প্রত্যেক বক্তা।
প্রধান অতিথি আচার্য মাহবুবুল হক শিক্ষা বিষয়ে বিশদ আলোকপাত করেন। আচার্য মহবুবুল হক নিজস্ব শিক্ষা দক্ষতার কারণে আসাম ও মেঘালয়ের বিভিন্ন স্থানে প্রাথমিক স্কুল থেকে শুরু করে মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন বলে জানান। তাতে সাইকোলজি, আর্টস ও সাইন্স সহ ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ রয়েছে। এবারে মেডিকেল কলেজ স্থাপনের প্রক্রিয়া শুরু করেছেন বলে জানান তিনি।
আগামী কয়েক বছরের মধ্যে ত্রিপুরায়ও একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করবেন বলে জানান। তিনি উপস্থিত সবাইকে অসম – মেঘালয়ে তার হাতে গড়া শিক্ষা প্রতিষ্ঠান গুলো পর্যবেক্ষণ করার জন্য আমন্ত্রণ জানান। সে সঙ্গে ছেলেমেয়েদেরকে সু শিক্ষায় গড়ে তোলার আহ্বান জানান তিনি। এদিনের অনুষ্ঠানের শুরুতেই নৃত্য ও সঙ্গীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষাবিদ তথা প্রাক্তন প্রধান শিক্ষক গৌড়গোপাল ব্যানার্জি, শিক্ষা আধিকারিক শ্রীমন্ত পাল, শিক্ষাবিদ আব্দুস সালাম, ফয়জুল হক চৌধুরি, ইয়াসমিন নাহার প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here