যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে গাছের পাতা খাচ্ছেন কৃষকরা!

0
ছবি: নুন পোষ্ট
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : যুদ্ধের ফলে দেশের কৃষিপণ্য ধ্বংস হয়ে যাওয়ায় ইয়েমেনের কৃষকরা গাছের পাতা খেয়ে জীবন ধারণ করছেন।
বর্তমান যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনের অর্থনৈতিক অবস্থা আরও কঠিন আকার ধারণ করছে। এর ফলে ইয়েমেন মানবিক দুর্যোগের শিকার।
দি ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) করা দুর্যোগপূর্ণ দেশগুলোর তালিকার শীর্ষে রয়েছে কয়েক বছর ধরে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন।
ইয়েমেনের ব্যাপারে আইআরসির রিপোর্টে বলা হয়, প্রেসিডেন্ট আব্দে রাব্বি মানসুর হাদির পক্ষে সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বাধীন বাহিনীর হামলায় দেশটি ধ্বংসের শেষপ্রান্তে পৌঁছে গেছে।
গত বছরের শেষদিকে জাতিসংঘ জানিয়েছিল, দেশটি মারাত্মক দুর্ভিক্ষের মুখে পড়তে যাচ্ছে। বর্তমানে ইয়েমেনের দুই কোটি ৪০ লাখ লোকের জন্য মানবিক সহায়তার প্রয়োজন। গত বছর সেখানে কলেরা মহামারী দেখা দিলে ১০ লক্ষাধিক লোক এতে আক্রান্ত হয়।
অন্যদিকে, হুথি বিদ্রোহীরা ২০১৫ সাল থেকে সৌদি নেতৃত্বাধীন জোটের সমর্থনপুষ্ট সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ার পর তাদের অর্থনৈতিক অবস্থার চরম সংকটে পড়ে।
২০১৫ সালে ২০ লিটার ডিজেল জ্বালানির দাম যেখানে ছিল ২ হাজার ৫০০ রিয়াল (১০ মার্কিন ডলার) তা এখন বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার রিয়ালে (৪৮ মার্কিন ডলার) বেড়েছে।
সামগ্রিকভাবে, ইয়েমেনের যুদ্ধের কারণে খাদ্যের দাম ১৫০ শতাংশ বেড়েছে। এতে ২ কোটি অধিবাসীর খাদ্য নিরাপত্তাহীনতায় পরিণত হয়েছে। ফসলের অভাবে বা হুথি প্রশাসনের পক্ষ থেকে কোনো সাহায্য না থাকায় আন্তর্জাতিক বেসরকারি সংস্থাগুলি পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।
তথ্যসূত্র: দৈনিক সংগ্রাম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here