আপত্তি করা সত্বেও ফের কৃষক আন্দোলন নিয়ে মুখ খুললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

0

শুক্রবার বিদেশ মন্ত্রক থেকে কানাডার হাই কমিশনারকে ডেকে পাঠিয়ে বলা হয় যে কৃষক আন্দোলন নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্য করা উচিত হয়নি। কিন্তু জাস্টিনট্রুডো বিদেশ মন্ত্রকের কথায় কর্ণপাতই করেননি। ফের একই ইস্যুতে কথা বললেন ট্রুডো। আবারও এক অনুষ্ঠানে তিনি জানিয়ে দেন যে, বিশ্বের যে কোনও প্রান্তে শান্তিপূর্ণ প্রতিবাদের সমর্থনে পাশে থাকবে কানাডা৷ এর জন্য যে কোনো আলোচনায় প্রস্তুত তাঁর দেশ, কৃষক আন্দোলন নিয়ে আবারও বলেছেন ট্রুডো।

Photo : Google

জাস্টিন ট্রুডো গুরুনানকর জন্মদিনে একটি ভার্চুয়াল ইভেন্টে যোগ দিয়ে কানাডার শিখ সম্প্রদায়ের মধ্যে ভারতে চলতে থাকা কৃষক আন্দোলন নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছিলেন। এই নাক গলানোটা ভালো লাগেনি ভারতের। বিদেশ মন্ত্রকের তরফে ভারতে অবস্থানরত কানাডার হাই কমিশনারকে ডেকে নিয়ে বলা হয়, কানাডার প্রধানমন্ত্রীর এই ধরণের মন্তব্য মোটেও ভাল চোখে দেখছে না ভারত৷ এর ফলে দু’দেশের কুটনৈতিক সম্পর্কে খারাপ প্রভাব পড়তে পারে।

তবে এরপরও নিজের বক্তব্য থেকে সরছেন না কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো৷ আবারও এক অনুষ্ঠানে তিনি জানিয়ে দেন, বিশ্বের যে কোনো প্রান্তে শান্তিপূর্ণ প্রতিবাদের সমর্থনে পাশে থাকবে কানাডা ৷ এর জন্য যে কোনো আলোচনায় প্রস্তুত তাঁর দেশ।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “এরকম মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয়, বিশেষত তা যখন ভারতবর্ষের মতো একটি গণতান্ত্রিক দেশ সম্পর্কে বলা।”

এদিকে, রাজধানীতে কৃষকদের আন্দোলন জারি রয়েছে। একাধিক বৈঠকের পরও বেরোয়নি কোনো সমাধান সূত্র। কৃষক সংগঠনের নেতারা সাফ জানিয়ে দিয়েছেন যে যতক্ষণ কৃষি আইন প্রত্যাহারের দাবি মেনে নেওয়া না হচ্ছে, আন্দোলন চলতে থাকবে। এ-বিষয়ে রাষ্ট্রপতির সঙ্গে কথা বলার জন্য পঞ্জাব ও রাজস্থানের তরফেও আর্জি জানানো হয়েছে। এর পরও আদৌ সমাধান মিলবে কি না, তা সময়ই বলে দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here