অসম তথা উঃ-পূর্বের দিকে ধেয়ে আসছে ফণী, ৫ মে প্ৰভাব পড়ার সম্ভাবনা, হতে পারে বন্যা

0
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : উড়িষ্যায় প্রবল দাপটের পর উত্তর পূর্বাঞ্চলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী। আবহাওয়া দফতরের সতৰ্ক বাৰ্তা মতে অসম তথা উত্তরপূৰ্বাঞ্চলে ৫ মে ঘূৰ্ণীঝড় ফণীর প্ৰভাব পড়বে। তবে উৎপত্তিস্থলে ফণীর গতিবেগ প্ৰতি ঘন্টায় ২০০ কিলোমিটার হলেও অসমে এর গতিবেগ ৬০ থেকে ৭০ কিমি থাকবে বলে অনুমান করা হচ্ছে।
অসমের কাছাড়, কোকরাঝাড়, বঙাইগাঁও সহ বিটিএডির বিভিন্ন এলাকায় সতৰ্ক বাৰ্তা জারি করা হয়েছে। অসমে ৪ এবং ৫ মে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলত রাজ্যের কিছু কিছু অঞ্চলে বন্যা হওয়ার সম্ভাবনা রয়েছে।
এদিকে, এখন পৰ্যন্ত উড়িষ্যায় ঝড়ের দাপটে ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ফণীর তাণ্ডবে ভুবনেশ্বরের আইআইটির কয়েকটি দরজা ভেঙে যায়, উল্টে যায় বাস‌ও অন্যান্য গাড়ি, বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে, উপড়ে গিয়েছে গাছ, জলমগ্ন হয়েছে বহু গ্ৰাম।
ভুবনেশ্বরের এইমসে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভুবনেশ্বরে রেল‌ওয়ে প্লাটফৰ্মের শেড ভেঙে যায়, কটকে ছাদ উড়ে যায়, মোবাইল ফেনের টাওয়ার‌ও উড়ে যায়।
সেসময় ঝড়ের গতিবেগ ছিল ১৮০ থেকে ১৯০ কিলোমিটার। আবাহাওয়া দফতরের আগাম পূৰ্বাভাস ছিল বিকেল ৩টে নাগাদ পুরীর দক্ষিণে ফণী আছড়ে পরবে। কিন্তু তার ৬ ঘন্টা আগেই শুক্ৰবার সকাল ৯ টায় ঘূণীঝড় পুরীর উপকূল অতিক্ৰম করে ভেতরে ঢোকে।
অন্যদিকে, ত্ৰাণের জন্য কেন্দ্ৰ আগাম ১০০০ কেটি টাকা মঞ্জুর করে রেখেছে সরকার। অপ্ৰীতিকর পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে প্রায় সাড়ে ২৫ হাজার স্বেচ্ছাসেবক।
খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here