করোনার শক্তি হ্রাস হচ্ছে, এবার প্রতিশোধক ছাড়াই নির্মূল হবে করোনা, দাবি ইতালির গবেষকদের

0
ছবি: প্রতীকী
তরঙ্গবার্তা, ডিজিটাল ডেস্ক: করোনার প্রকোপে নাজেহাল গোটা বিশ্ব। রোজদির আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। ইতিমধ্যে মৃত্যুর সংখ্যা চার লক্ষেরও বেশি ছাড়িয়েছে। এমতাবস্থায় ইতালির গবেষকদের দাবি, আর নাকি করোনার প্রতিষেধকের প্রয়োজন হবে না। প্রতিশোধক ছাড়াই ধীরে ধীরে বিলুপ্ত হবে মারণ ভাইরাস করোনা।

ইতালির সংক্রামক রোগের গবেষক অধ্যাপক মাত্তিও বাসেত্তি এর মতে, করোনা ভাইরাস ক্রমাগত শক্তি হারিয়ে ফেলছে। যার ফলে খুব দ্রুত দুর্বল হয়ে পড়তে শুরু করেছে এই ভাইরাস। অধিকাংশ ক্ষেত্রে করোনা রোগীরা খুব দ্রুতই সেরে উঠছেন। যার ফলে প্রতিশোধক ছাড়াই করোনা রোগীরা সুস্থ হয়ে উঠবেন বলে জানিয়েছেন তিনি।

জিনগত পরিবর্তনের ফলে করোনা ভাইরাসের সংক্রমণ ক্ষমতা হ্রাস পায়। এর সবচেয়ে বড় প্রমাণ, প্রথম যখন করোনা সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করে, তখন তার প্রভাব বিস্তার এবং সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী ভাইরাসের তেজ পূর্বের চেয়ে যথেষ্ট কম। প্রাণঘাতী ক্ষমতা দিনের পর দিন হ্রাস পেতে চলেছে।

ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ব্যক্তিগত চিকিৎসক আলবার্তো জাংরিলোও সংবাদমাধ্যমের একটি সাক্ষাৎকারে এরকম একটি মন্তব্য করেছিলেন কিছুদিন আগে। তিনি বলেছিলেন,”ক্লিনিক্যালি করোনা ভাইরাসের অস্তিত্ব আর নেই।” সেই মুহুর্তেও তার নিজের বক্তব্যের সাপেক্ষে কোন প্রমাণ ছিল না। WHO-এর মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ ইতালির ডাক্তারের এমন যুক্তি অগ্রাহ্য করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here