শিশুরা কেন সারিবদ্ধভাবে প্রণাম করছে মণিপুরের মুখ্যমন্ত্রীকে? ফেসবুকে ঝড়

0

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং-এর ফেসবুক পেইজের একটি ছবি সোসিয়্যাল মিডিয়ায় ঝড় তুলেছে। প্রশ্ন ওঠে ফোটোটিতে কী এমন রয়েছে যে সে নিয়ে এত শোরগোল? ফোটোটিতে দেখা যাচ্ছে রেড কার্পেট পাতা মখমলের ওপর দিয়ে হেঁটে যাচ্ছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং। শিশুরা হাঁটু গেড়ে বসে তাঁকে প্রণাম জানাচ্ছে। বিরেন সিংয়ের ফেসবুক পেজে এই ছবি নিয়েই বিতর্কের ঝড় উঠেছে। যদিও এই পেজটি বিরেন সিংয়ের নিজের ফেসবুক পেজ কিনা, সেটা নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

মণিপুরের মুখ্যমন্ত্রীর এই পেজে প্রায় ১.৩৬ লাখ ফলোয়ার আছেন। সেখানেই বৃহস্পতিবার এই ছবি পোস্ট করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে সারিবদ্ধ শিশুরা মাটিতে হাঁটু গেড়ে বসে মাটিতে মাথা ঠেকিয়ে প্রণাম করছেন। ছবিতে ক্যাপশন দেওয়া যে মণিপুরিদের সংস্কৃতি ও আচার দেখে আমি খুব গর্বিত। কি শৃঙ্খলা! তবে এটা কবের ছবি সেটা জানা যায় নি।

ফেসবুকে নেটিজেনরা প্রশ্ন তুলেছেন, জনপ্রতিনিধিদের কি এখনও সামন্ত্রতান্ত্রিক রাজাদের মতো আচরণ করা মানায়? তাঁকে কেন কার্যত পুজো করা হচ্ছে?কেন মর্যাদা, সমতার মতো গুণকে মুখ্যমন্ত্রী উৎসাহ দিচ্ছেন না, সেই প্রশ্নও উঠছে।

তবে কেউ কেউ আবার এটিকে সমর্থনও করেছেন। তাদের মতে, এটি মণিপুরী সংস্কৃতির প্রতীক ও এভাবেই এই ঐতিহ্যকে ধরে রাখা যাবে। মুখ্যমন্ত্রীর মিডিয়া পরামর্শদাতা বলেছিলেন যে তিনি এই নিয়ে প্রতিক্রিয়া জানাবেন, কিন্তু এখনও কিছু বলেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here