উইঘুর মুসলিমদের ওপর গণহত্যা চালিয়েছিল চিন, সদম্ভ ঘোষণা আমেরিকার

0

চিনের উইঘুর মুসলমানদের ওপর গনহত্যা চালিয়েছিল চিন, সদম্ভে এমন ঘোষণা করলো আমেরিকা।

উল্লেখ্য,উইঘুর মুসলমান এবং অন্যান্য নৃতাত্ত্বিক ও ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে চিনা সরকার নির্যাতন ও নিপীড়নমূলক কর্মকাণ্ড চালিয়েছিল। এটাকেই ‘গণহত্যা’ ঘোষণা দিয়েছে আমেরিকা।

মানবাধিকার চর্চা বিষয়ক আমেরিকার পররাষ্ট্র দপ্তরের ২০২০ সালের প্রতিবেদনে মুসলিমদের ওপর চীনা নির্যাতনকে গণহত্যা হিসেবে ঘোষণা করা হয়।

প্রতিবেদনে বলা হয়, জিনজিয়াংয়ের উইঘুর মুসলমান এবং অন্যান্য নৃতাত্ত্বিক ও ধর্মীয় সংখ্যাগুলো গোষ্ঠীর বিরুদ্ধে বছরজুড়ে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে।

এর মধ্যে রয়েছে ১০ লাখেরও বেশি বেসামরিক ব্যক্তিকে নির্বিচারে কারাবন্দি রাখা বা শারীরিক স্বাধীনতা থেকে মারাত্মকভাবে বঞ্চিত করা। জোরপূর্বক বন্ধ্যাকরণ,জোরপূর্বক গর্ভপাত ও চিনের জন্ম নিয়ন্ত্রণ নীতিমালা আরও কঠোরভাবে মানতে বাধ্য করা, ধর্ষণ, নির্বিচারে আটককৃতদের একটি বড় অংশকে নির্যাতন, জোরপূর্বক শ্রমে নিয়োগ এবং ধর্ম বা মত প্রকাশের স্বাধীনতা ও চলাফেরার স্বাধীনতার ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করা।

প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশের হাতে সংঘটিত হত্যাকাণ্ডের বিষয়ে কর্তৃপক্ষ প্রায়ই তদন্ত করার ঘোষণা দেয়, তবে তারা পুলিশের কুকর্মের বিষয়ে করা সেই তদন্তের প্রতিবেদন প্রকাশ করে না বা কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথাও জানায় না।

আমেরিকার এই ঘোষণার পর চিনের পক্ষ থেকে কোনো ধরণের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি। তবে, চিন যে আমেরিকার এই মন্তব্যের বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া জানাবে সেটা বলাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here