কৃষক আন্দোলনের পেছনে চিন ও পাকিস্তানের হাত ! দাবি হরিয়ানার কৃষি মন্ত্রীর

0

কৃষক আন্দোলন নিয়ে সম্পূর্ণ নতুন একটা কথা শোনালেন হরিয়ানার কৃষি মন্ত্রী জয়প্রকাশ দালাল। তিনি দাবি করেন যে কৃষক আন্দোলনের পেছনে চিন ও পাকিস্তানের হাত রয়েছে। এই দুটি দেশ ভারতে সব সময় একটা অস্থিতিশীল পরিবেশ জিইয়ে রাখতে চায় এবং এরই ফলশ্রুতি বর্তমানে চলা কৃষক আন্দোলন। তিনি বলেন, ‘চিন ও পাকিস্তানের মতো শত্রুদেশ কৃষকদের এগিয়ে দিয়ে দেশে অস্থিতিশীলতা আনতে চাইছে। মোদি কোনও চাপিয়ে দেওয়া নেতা নন। তিনি এখনও জনগণের সমর্থন পাচ্ছেন। এমনকী এই আইন কার্যকর হওয়ার পরেও লোকেরা প্রচুর সমর্থন দিয়েছে। তারা কি কৃষক নয় ? কৃষকরা যদি সড়কে আসে, তাহলে এর সিদ্ধান্ত সড়কে অথবা বা সংসদে নেওয়া হবে।’

তিনি আরো বলেন, সড়কের রাজনীতি ভালো নয়। দেশ অগ্রগতির পথে রয়েছে। কিছু বিদেশি শক্তি দেশের উন্নয়ন পছন্দ করে না। মোদির মুখ তাঁদের পছন্দ নয়। কৃষকদের মহড়া বানিয়ে বিরোধিতা করছে। মোদিজি কৃষকদের স্বার্থে কাজ করেন। কৃষকরা কথা বলুন। দিল্লির সড়ক বন্ধ করে দেওয়া বা ঘেরাও করা ভালো জিনিস নয়। এটি লাহোর বা করাচি নয় বলেও কৃষিমন্ত্রী জে পি দালাল মন্তব্য করেন।

বিজেপির আরেক নেতা মনোজ তিওয়ারির দাবি, খালিস্তানের সমর্থনে স্লোগান দেওয়া হচ্ছে এবং মোদিজিকে হুমকি দেওয়া হচ্ছে। এটি দেশের পরিবেশকে নষ্ট করার পরিকল্পিত ষড়যন্ত্র। শাহিনবাগে ‘এনআরসি’ এবং ‘সিএএ’ বিরোধিতাকারী ‘টুকরে টুকরে গ্যাংয়ের লোকেরাও দ্বিতীয় শাহিনবাগ তৈরির চেষ্টায় রয়েছে। তারা দেশে শান্তি চায় না বলেও মন্তব্য করেন মনোজ তিওয়ারি।

হরিয়ানার কৃষি মন্ত্রী জয়প্রকাশ দালাল ও দিল্লির প্রাক্তন প্রদেশ বিজেপির সভাপতি মনোজ তিওয়ারির এই মন্তব্যে ফের একবার কৃতিত্ব নিতে চাইবে চিন ও পাকিস্তান , এভাবেই প্রতিক্রিয়া জানাচ্ছেন আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here