কৃষকবন্ধু প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা

0
তরঙ্গ বার্তা ডেস্ক : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গত ৩১ ডিসেম্বর মাসে কৃষকদের স্বার্থে কৃষকবন্ধু প্রকল্পের ঘোষণা করেছিলেন। এর এক মাসের মধ্যেই কয়েকজন কৃষকের হাতে চেক তুলে দিয়ে এই প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী।
প্রকল্পের জন্য ইতিমধ্যে কৃষি দপ্তরকে ৪,১৫০ কোটি টাকা দিয়ে দিয়েছে অর্থ দপ্তর। তার মধ্যে চার হাজার কোটি টাকা চাষের জন্য কৃষকদের সাহায্যার্থে দেওয়া হচ্ছে। বাকি ১৫০ কোটি টাকায় কোনও কৃষক মারা গেলে তাঁর পরিবারের সদস্যদের কৃষকবন্ধু ডেথ বেনিফিট স্কিম থেকে দু’লক্ষ টাকা করে দেওয়া হবে।
অর্থ দপ্তর থেকে রাজ্য কো-অপারেটিভ ব্যাঙ্কে টাকা চলে গেছে। সেখান থেকে চেকের মাধ্যমে কৃষকরা ১ ফেব্রুয়ারি থেকে টাকা পাবেন। এই প্রকল্পের সুবিধা পাইয়ে দিতে ২৮ জানুয়ারি রাজ্যের ৩৪১টি ব্লকে শিবির চালু হয়েছে। শিবিরগুলি থেকে নাম নথিভুক্ত করছেন কৃষকরা। ইতিমধ্যেই ১৭ হাজার কৃষক নাম নথিভুক্ত করেছেন।
এ উপলক্ষে আয়োজিত সভায় মুখ্যমন্ত্রী বলেন, আজ কৃষক বন্ধু প্রকল্প চালু হল। উপকৃতরা পয়লা ফেব্রুয়ারি থেকে টাকা পাবেন।১৮-৬০ বছরের মধ্যে যদি কোনও কৃষক মারা যায় তাহলে সরকার তাদের পরিবারকে ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেবে। কৃষকদের শস্য বীমার টাকা দিতে হয় না, রাজ্য সরকার দেয়। কৃষিজমির খাজনা মুকুব করে দিয়েছে রাজ্য সরকার। কৃষিজমির মিউটেশনও মুকুব করে দেওয়া হয়েছে। কৃষকদের পেনশনের টাকা ৭৫০ থেকে বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। ৬৫০০০ কৃষকের বদলে এখন ১ লক্ষ কৃষক এই পেনশন পান। ১২০০০ এরও বেশী কৃষক সারা দেশে আত্মহত্যা করেছেন। কিন্তু, বাংলায় কৃষকদের আয় তিনগুণেরও বেশী বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here