কৃষক আন্দোলন: সাহসী মন্তব্য করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

0
Canadian Prime Minister Justin Trudeau on farmers protest in India
Canadian Prime Minister Justin Trudeau on farmers protest in India

” গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে অধিকার রক্ষার লড়াইয়ে কানাডা সবসময় পাশে থাকবে”-দিল্লিতে পাঁচ দিন ধরে চলা কৃষক আন্দোলন নিয়ে এভাবেই নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।তিনি ভারতের চলমান পরিস্থিতিকে ‘উদ্বেগ জনক’ বলে উল্লেখ করেন।

আন্তর্জাতিক স্তরে জাস্টিন ট্রুডোই প্রথম কৃষক আন্দোলন নিয়ে কোনো মন্তব্য করলেন। গুরুনানকের ৫৫১ তম জন্মবার্ষিকী উপলক্ষে কানাডিয়ান-পাঞ্জাবী সম্প্রদায়ের আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন ট্রুডো। বক্তব্যের শুরুতে তিনি বলেন, ভারতের কৃষকদের আন্দোলনকে স্বীকৃতি না দিয়ে তিনি কর্তব্যে অবহেলা করতে চান না। ট্রুডো বলেন, আমরা সকলেই আমাদের পরিবার এবং বন্ধুবান্ধবদের নিয়ে চিন্তিত। তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই। শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে অধিকার রক্ষার লড়াইয়ে কানাডা সবসময় আপনাদের পাশে থাকবে।”
গণতন্ত্রের প্রসঙ্গ টেনে জাস্টিন ট্রুডো বলেন, “আমরা আলোচনার গুরুত্বতে বিশ্বাসী। এই কারণে আমরা আমাদের উদ্বেগগুলি তুলে ধরার জন্য বিভিন্ন উপায়ে সরাসরি ভারতীয় কর্তৃপক্ষের কাছে পৌঁছানোর চেষ্টা করছি। এই সময় আমাদের সকলকে একসাথে চলতে হবে।”

কেন্দ্রের কৃষি আইন‌ বাতিলের দাবিতে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, উত্তরাখণ্ড সহ দেশের বিভিন্ন রাজ‍্য থেকে কয়েক হাজার কৃষক গত পাঁচদিন ধরে দিল্লি সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন। ক্রমশ সরকারের ওপর চাপ বাড়াচ্ছে তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here