বদরপুরে যথাযোগ্য মর্যাদায় বাংলা ভাষা শহীদ দিবস পালিত

0
ছবি : নিজস্ব
আব্দুল হাসিব লস্কর, তরঙ্গ বার্তা, বদরপুর : ১৯ মে মহান বাংলা ভাষা শহীদ দিবস। রেল শহর বদরপুরের নবীনচন্দ্র কলেজ এবং বদরপুর প্রেস ক্লাবের যৌথ উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় নবীনচন্দ্র কলেজে পালিত হলো বাংলা ভাষা শহীদ দিবস।

এদিন অর্থাৎ ১৯ মে রোববার সকাল সাড়ে দশটায় নবীনচন্দ্র কলেজ প্রাঙ্গণে অধ্যক্ষ ডঃ মরতোজা হুসেন এবং বদরপুর প্রেস ক্লাবের সভাপতি সাহিরুল ইসলাম বকুল সহ কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী এবং বদরপুরের সংবাদমাধ্যমের কর্মীগণ কলেজ চত্বরে থাকা শহীদ বেদীতে একাদশ শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন।
এরপর বেলা এগারোটায় শুরু হয় কলেজ প্রেক্ষাগৃহে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন কলেজের ছাত্রী বিশাখা দে। অতঃপর ১৯মে’র তাৎপর্য নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন নবীনচন্দ্র কলেজের অধ্যক্ষ ডঃ মরতোজা হুসেন, বদরপুর প্রেসক্লাবের সভাপতি সাহিরুল ইসলাম বকুল, কোষাধ্যক্ষ সেলিম আহমেদ, নবীনচন্দ্র কলেজের সাংস্কৃতিক সমিতির আহ্বায়ক গৌতম চন্দ্র দেব প্রমুখ।
নিউজ আপডেট পান সরাসরি আপনার হোয়্যাটসেপ-এ। আমাদের হোয়্যাটসেপ গ্রূপে যুক্ত হতে ক্লিক করুন…
এদিনের সভায় প্রত্যেক বক্তাই নিজেদের বক্তব্যে বাংলা ভাষার অস্তিত্ব রক্ষা এবং বীর শহীদের উপযুক্ত সম্মানার্থে ১৯৬১ সালে শিলচর রেল স্টেশনে বাংলা ভাষা আন্দোলনে শহীদ হ‌ওয়া ১১জন শহীদকে সরকারি ভাবে শহীদ ঘোষনা করা, শিলচর রেল স্টেশনের নাম ভাষা শহীদ স্টেশন ঘোষনা করা, মেহরোত্রা কমিশনের রিপোর্ট প্রকাশ করা, বরাক উপত্যকার মাতৃভাষা, কৃষ্টি, প্রতিভা ইত্যাদি প্রচার ও প্রসারের জন্য শিলচর দূরদর্শন কেন্দ্র এবং স্থানীয় বাংলা চ্যানেল কর্তৃপক্ষকে আরও বেশি গুরুত্ব প্রদানের দাবি জানান।
তাছাড়াও বরাক উপত্যকা প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠান সহ সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলির সাইনবোর্ড বাংলা ভাষায় ব্যবহার করার জন্য আহ্বান জানান বদরপুর প্রেস ক্লাবের সভাপতি।

এদিকে, নবীনচন্দ্র কলেজের কলা বিভাগের চুড়ান্ত বর্ষের ছাত্রী অনন্যা দে’র “বাংলার মাটি, বাংলার জল” গানে উপস্থিত সকলের হৃদয় ছুঁয়ে গেছে। এরপর কলেজ ছাত্রীদের সমবেত কণ্ঠে আরও একটি সঙ্গীত পরিবেশনের পর এদিনের শহীদ দিবস অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here