ইউটিউব মাতাচ্ছে শিল্পী শাহীদ ফালাহির দ্যা চোযেন ওয়ান, কে এই শাহীদ ফালাহি?

1
ছবি : নিজস্ব
নিজস্ব সংবাদদাতা, তরঙ্গ বার্তা, ব্রিটেন : নব্বইয়ের দশক থেকে ইসলামী মূল্যবোধের সংস্কৃতি আকড়ে ধরে সুর সাধনা করে আসছেন শিল্পী শাহীদ ফালাহি। নিজেকে নিজের মাঝে গুটিয়ে রেখে প্রচারবিমুখ সঙ্গীত সাধনায় মত্ত এক সুরের নদী। শুধু নিজের জন্য কাজ করেননি বরং বাংলাদেশসহ বৃটেনের বিভিন্ন শিল্পীকে নতুন পরিচয়ে পরিচয় করে দিয়েছেন মানুষের কাছে। নাজরানা এবং আরশওয়ালাসহ বিভিন্ন মিউজিক্যাল ফিল্মের প্রযোজনা করে শিল্পীদের প্রেরণা দিয়েছেন সঙ্গীত সাধনায়। ব্রিটেনে কিছু তরুণ শিল্পীদের হাতেখড়ি শিল্পী শাহীদ ফালাহি। ব্রিটেনে ইসলামী সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠায় শিল্পীর ভূমিকা অতুলনীয়। অত্যন্ত বিনয়ী এবং প্রচারবিমুখ শিল্পী শাহীদ ফালাহি। শিল্পীদের মান উন্নয়নে পরামর্শ ও সহযোগীতা দান করা তাঁর শখ শুধু নয় যথারীতি অভ্যাস বলা যায়।
সত্য, সুর, সুন্দরতা এই তিনটি বিষয়কে আকড়ে থাকা, আমাদের অঙ্গনে নতুন কিছু নিয়ে সবসময় আবির্ভাবের চেষ্টাকারী এক শুদ্ধ শিল্পকর্মের শিল্পী শাহীদ ফালাহি। শিল্পী হওয়ার জন্য যেমন শিল্পগুণ থাকা প্রয়োজন, তেমনি নতুন কিছু সৃষ্টির জন্য প্রচেষ্টার বিকল্প নেই। আমাদের সংষ্কৃতিতে কেউ মাটির পুতুল তৈরি করতে পারে, কেউ লোহার শিকল। কেউ কাগজের ফুল কিংবা বেতের ঢোল কিন্তু জাহাজের মাস্তুল বানানো কঠিন। কাগজের নৌকা বানানো সহজ কিন্তু জলে ভাসিয়ে রাখা কঠিন। গানের ক্ষেত্রেও এরকম কাগজের নৌকার অভাব নেই কিন্তু নদীতে নৌকা ভাসানোর মতো নৌকা ও মাঝি আমাদের অনেক প্রয়োজন। সংঙ্গীত সাধনা আর ভালবাসায় শাহীদ ফালাহি একটি নাম।
বৃটেনে বসবাসরত বাংলাদেশী বংশোদ্ভূত সিলেটের শাহীদ ফালাহি। ২০০৩ সালে লন্ডন মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন করেছেন। ছোটবেলা থেকেই তিনি গান ও কবিতা লেখেন। সাংস্কৃতিক সংগঠনসহ টিভি মিডিয়ায় আন্তর্জাতিকভাবে অনেক পরিচিত শাহীদ ফালাহি। শিল্পী হিসেবে ইউরোপের বিভিন্ন কমিউনিটিতে বেশ সুপরিচিত।
ইসলামী ভাবধারার সঙ্গীত শিল্পী হিসেবে সামী ইউসুফ, মাহেরজাইন, আহমদ বুখাতির-সবার কথা আমরা জানি, কিন্তু শাহীদ ফালাহিকে আপনারা কতটুকু চিনেন? তাঁর কিছু গান শুনেছেন কিন্তু অনেক গান শোনা হয়নি হয়তো। খুব অল্প  মানুষই তাঁকে জানেন। অত্যন্ত মধুর এবং ভালবাসা জড়ানো গানের সুর তার। যারা সফট গান ভালোবাসেন, তাদের জন্য অসাধারণ এই শিল্পীর গানগুলো।
দ্যা চোযেন ওয়ান, ঐ অ্যালবাম এর নাম ‘মুসাফির’। এই গান তাঁর প্রথম অ্যালবাম ‘মুসাফির’ থেকে নেয়া। ২০০৭ সালের নভেম্বরে ৮টি গান নিয়ে অ্যালবামটি বাজারে আসে। বাংলা, ইংরেজি, আরবি ও উর্দু- এই চারটা ভাষার মিশ্রনে গানের লিরিকগুলো নতুন এবং আধুনিতার ছোঁয়ায় সমৃদ্ধ। আমাজন, আই টিউন, সাউন্ড ভিশন এবং মাইস্পেসে ‘মুসাফির’ অ্যালবামের ৬টি গান শুনতে পারবেন। এছাড়াও ‘রাব্বানা’ শিরোনামে অসাধারণ কম্পোজিশনের গান ডাউনলোড করতে পারবেন।
ইউটিউবে তাঁর নতুন গানগুলো শুনতে পারেন এবং সাব্সক্রাইভ করে রাখতে পারবেন। https://youtu.be/S1m1A-KddYE বাংলাদেশে শিল্পীদের মধ্যে যারা ইসলামী সঙ্গীতে বাদ্যযন্ত্রসহ অথবা খালি গলায় নতুন কিছু করতে চান, তাদের জন্য শাহীদ ফালাহি এক অনন্য উদাহরণ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here