বাংলাদেশ গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ডঃ ইউনুসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

0
ছবি: সংগৃহীত

তরঙ্গবার্তা অনলাইন ডেস্ক: বাংলাদেশের খ্যাতনামা নোবেলজয়ী অর্থনীতিবিদ, ব্যাংকার তথা গ্রামীন ব্যাঙ্কের কর্ণধার ডঃ ইউনুসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে সে দেশের শ্রম আদালত৷ গ্রামীণ কমিউনিকেশনস এর চাকরিচ্যুত কর্মচারীদের দাখিল করা মোট ৩টি মামলার পরিপ্রেরেক্ষিতে বুধবার শ্রমিক আদালত ইউনুসকে গ্রেফতারির পরোয়ানা জারি করেছে।

ঢাকার ৩ নং শ্রম আদালতের চেয়ারম্যান রহিবুল ইসলাম এই গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ওই দিন মামলার জবাব দিতে ড. ইউননুসকে সমন জারি করেছিল আদালত। কিন্তু দেশের বাইরে থাকার অজুহাতে আদালতে অনুপস্থিত থাকেন তিনি।

প্রসঙ্গত গত ৩ জুলাই ড. মুহাম্মদ ইউনুস সহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেন তাঁর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান গ্রামীণ কমিউনিকেশনসের সদ্য চাকরিচ্যুত তিন কর্মচারী। সেমর্মে আদালত ৮ অক্টোবর তাদের হাজির হওয়ার জন্য সমন জারি করে। তবে একই অভিযোগে অভিযুক্ত ইউনুসের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের আরও ২ কর্মচারীকে জামিনে মুক্তি দেয় আদালত৷

উল্লেখ্য, ড: মুহাম্মদ ইউনুস বাংলাদেশ তথা উপমহাদেশের এক নামকরা মুখ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন অধ্যাপক। তিনি বাংলাদেশে ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক ও বাংলাদেশের গ্রামীন ব্যাংকের প্রতিষ্ঠাতা। তাঁর প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনিই প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন। পাশাপাশি ডঃ ইউনুস বিশ্ব খাদ্য পুরস্কার সহ একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here