এনআইএ-কে অধিক ক্ষমতা প্রদানে লোকসভায় বিল, ওয়েসি-অমিত শাহের মধ্যে বাকযুদ্ধ

0
ছবি: সংগৃহিত
তরঙ্গ বার্তা অনলাইন ডেস্ক : ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি অর্থাৎ এনআইএ-কে অধিক ক্ষমতা প্রদানে আনা বিল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও আসাদ উদ্দিন ওয়েসির মধ্যে সোমবার তুমুল বাকযুদ্ধ হয় লোকসভায়।
এনআইএ বিল নিয়ে বিতর্ক চলাকালীন বিজেপি সাংসদ সত্যপাল সিং বক্তব্য দিচ্ছিলেন, সেই সময় আসাদ উদ্দিন ওয়েসি কিছু বলতে চান। কিন্তু অমিত শাহ ওয়েসিকে বক্তব্য শুনতে বলেন। তারপরেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং আসাদ উদ্দিন ওয়েসির মধ্যে তুমুল বাকযুদ্ধ শুরু হয়ে যায়। পাল্টা অমিত শাহকে আসাদ উদ্দিন ওয়েসি বলেন, “আপনি আমাদের ভয় দেখাতে পারেন না”।
আসাদ উদ্দিন ওয়েসি বলেন, “কোনও ঘটনার তদন্তে আপনি যখন একজন এনআইএ আধিকারিককে বিদেশে পাঠাচ্ছেন, তখন তাঁকে কী ক্ষমতা দিচ্ছেন ? আমাদের দেশের সঙ্গে আমেরিকা এবং ইজরায়েলের তুলনা করবেন না এবং অন্যান্য মানুষদের সার্বভৌমত্ত্বে অনধিকার প্রবেশ করবেন না। একটি বিলে আপনি অস্পষ্টভাবে জাতীয় স্বার্থের কথা বলতে পারেন না”।
ওয়েসি সহ বিরোধীদের যুক্তি, এই বিলের ফলে ভারত একটি পুলিশ রাষ্ট্রে পরিণত হবে এবং ক্ষমতার অপব্যবহার করা হবে। যদিও তাদের আশ্বস্ত করে সরকারের তরফে জানানো হয়, এই ধরণের পরিস্থিতি তৈরি হবে না।
উল্লেখ্য, এনআইএ-কে অধিক ক্ষমতা প্রদানে আনা বিলটিতে সাইবার ক্রাইম, মানব পাচার এবং বিদেশে থাকা ভারতীয়দের ওপর হামলার মতো অপরাধগুলির তদন্তের ক্ষমতা দেওয়া হয়েছে এনআইএকে।
সোমবার বিলটি পাশ হয়ে যায় লোকসভায়। কার্যকর করতে এবার রাজ্যসভায় বিলটি পাশ করে তারপর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুমোদন পেতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here