আল্লামা তৈয়ীবুর রহমান আর নেই, কে হচ্ছেন ৩য় আমীরে শরিয়ত? শুরার দিকে তাকিয়ে উঃ পুর্ব ভারত

নিয়ম মাফিক উঃ পূর্ব ভারতের তৃতীয় আমীরে শরিয়ত মনোনীত হওয়ার পর ২য় আমীরে শরিয়ত তৈয়ীবুর রহমানের জানাজার নামাজ ও কাফন দাফন হওয়ার কথা

0
তরঙ্গ বার্তা ডেস্ক : উত্তর-পূর্ব ভারতের আমীরে শরীয়ত আল্লামা তৈয়ীবুর রহমান বড়ভূইয়া (৯৫) আজ দুপুর ১২-০৫ টা নাগাদ ইহ জগৎ ত্যাগ করেছেন। তাঁর জানাজার নামাজ আগামী কাল দশটায় অনুষ্ঠিত হবে ঘোষণা করা হয়েছে।

নিয়ম মাফিক উঃ পূর্ব ভারতের তৃতীয় আমীরে শরিয়ত মনোনীত হওয়ার পর ২য় আমীরে শরিয়ত তৈয়ীবুর রহমানের জানাজার নামাজ ও কাফন দাফন হওয়ার কথা। এ নিয়েই আজ মজলিশে শুরা বসবে দিনের শেষ বেলা। তৃতীয় আমীরে শরীয়ত মনোনীত করবে উঃ পুর্ব ভারত নদওয়াতুত তামীরের মজলিশে শুরা কমিটি।
উত্তর পূর্ব ভারতের আমিরে শরিয়ত ড. আল্লামা তৈয়ীবুর রহমান বড়ভূইয়া সাহেব কিছু সময় পূর্বে ইহলোক ত্যাগ করেছেন।
প্রশ্ন উঠছে, কে হবেন ৩য় আমীরে শরিয়ত। এ প্রশ্নের উত্তর খুবই কঠিন। তবে যতটুকু ধারণা করা হচ্ছে, এই ধারণা মতে উঃ পুর্ব ভারতের তৃতীয় আমীরে শরিয়ত হিসাবে সবার উর্ধ্বে রয়েছেন নদওয়াতুত তামীরের কেন্দ্রীয় কাজীয়ে শরিয়ত তথা বদরপুর টাইটেল মাদ্রাসার প্রাক্তন অধ্যক্ষ, প্রাক্তন শেখ-উল হাদিস হজরত মৌলানা ইউসুফ আলির নাম।
এর কারণ হল, উঃ পূর্ব ভারতের প্রয়াত ২য় আমীরে শরিয়তের অনুপস্থিতিতে এবং আমীরে শরিয়তের দীর্ঘদিন অসুস্থতার সময়ে হজরতের যাবতীয় কাজের দায়িত্ব পড়ে কেন্দ্রীয় ক্বাজী মৌলানা ইউসুফ আলীর উপর।

 

এটিই হচ্ছে প্রয়াত আমীরে শরিয়তের পরোক্ষ ইশারা। যে ভাবে উঃ পুর্ব ভারতের ১ম আমীরে শরিয়ত মৌলানা আব্দুল জলিল চৌধুরী জীবিত থাকা কালীন সময়ে বিভিন্ন কাজের দায়িত্ব অর্পণ করে ছিলেন আল্লামা তৈয়ীবু রহমানের উপর।

Related: চির নিদ্রায় চলে গেলেন উত্তর পূর্ব ভারতের আমীরে শরীয়ত, গোটা উত্তর-পূর্বে শোকের ছায়া

প্রথম আমীরে শরিয়ত ইন্তেকালের পর মজলিশে শুরার সিদ্ধান্ত ক্রমে বিনা বিতর্কে আল্লামা তৈরীবুর রহমানকে ২য় আমীরে শরিয়ত মনোনীত করা হয়। কিন্তু এবার এর ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা রয়েছে।
কারণ, এবার ২-৩ জনের নাম আমীরে শরিয়ত পদে প্রস্তাব হতে পারে। এমন সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে আমীরে শরিয়ত নির্ধারণে যোগ্যতার প্রশ্ন উঠা স্বাভাবিক।
যার নিকট ইলিমের সাথে আমল পাওয়া যাবে, এবং যিনি কোন বিতর্কিতও নন। থাকতে হবে আন্তর্জাতিক স্থরে যার গ্রহণ যোগ্যতা। সংস্থা পরিচালনা করার দক্ষতা, জ্ঞান, বুদ্ধি।

Related: আমীরে শরীয়ত’র স্বাস্থ্যের উন্নতি, হাসপাতাল থেকে সাময়িক ছুটি

এ সব বিশেষণে যিনি পরিপূর্ণ, তিনিই হবেন উঃ পূর্ব ভারতের তৃতীয় আমীরে শরিয়ত। কিন্তু এই ক্ষেত্রে মৌলানা ইউসুফ আলীর সমকক্ষ আপাতত কাউকে দেখা যাচ্ছে না। তবে উঃ পূর্ব ভারতের মানুষ এনিয়ে চিন্তায় মগ্ন এবং আমীরে শরিয়তের মৃত্যুতে শোকে শোকাহত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here