ভোট গণনায় পাখির চোখ, সরকারে যেতে জোট খুঁজছে সব দলই

0
ছবি : সংগৃহিত
তরঙ্গ বার্তা, ডিজিটাল ডেস্ক : লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ ধাপে এসে ঠেকেছে। কোন দল বা পক্ষ জিতবে তা নিয়ে জোরালো কোনো হাওয়া বইছে না। শাসক দল বিজেপি ও তার শরিকরা জয়ের ব্যাপারে আশাবাদী হলেও সে আশার বাতি টিমটিম করছে।

বিরোধী নেতাদের মতে, বিজেপি এবার দু’শর গণ্ডি পেরোতে পারবে না। একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা বুক ফাটিয়ে বলতে পারছে না বিরোধী দল কংগ্রেসও। অবশ্য তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি বার বার গলা ফাটাচ্ছেন, বাংলার নেতৃত্বেই দিল্লিতে সরকার গঠিত হবে। তবে কোন অঙ্কে সেটা সম্ভব তা নিয়ে মুখ খুলতে রাজি নন কেউই। বিরোধীদের একাংশ মনে করেন, কংগ্রেসের নেতৃত্বেই জোট করে সরকার গঠনের চেষ্টা হবে।
নিউজ আপডেট পান সরাসরি আপনার হোয়্যাটসেপ-এ। আমাদের হোয়্যাটসেপ গ্রূপে যুক্ত হতে ক্লিক করুন…
অন্যদিকে, মোদীবিরোধী মহাজোটের বাইরে টিআরএস নেতা ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও ‘ফেডারেল ফ্রন্ট’ গড়ার চেষ্টায় নেমেছেন। আগের সব মনোমালিন্য চুকিয়ে ছোট ছোট দলগুলোকে নিয়ে জোট গঠনের চেষ্টায় মরিয়া সব রাজনৈতিক দল। সরকার গঠনের লক্ষ্য নিয়ে বিরোধী নেতারা ইতিমধ্যেই দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছেন। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশম পার্টির নেতা চন্দ্রবাবু নাইডু গত বৃহস্পতিবার মমতার সঙ্গে সরকার গঠনের প্রাথমিক আলোচনা করেছেন। পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের সমর্থনে নির্বাচনী প্রচারে অংশ নিয়ে চন্দ্রবাবু বলেছেন, মমতার নেতৃত্বে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী চূড়ান্ত হবে।

তিনিই সবাইকে সংগঠিত করছেন। তিনি বলেছেন, মমতা বাংলার বাঘই শুধু নয়, দেশের বাঘিনী। জানা গেছে, মমতা-চন্দ্রবাবুর বৈঠকে অবিজেপি জোটের কর্মসূচিসহ বেশকিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দিল্লিতে চন্দ্রবাবু কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে ১৯ মে ভোট শেষ হওয়ার দু’দিনের মধ্যে বিজেপিবিরোধী দলগুলোকে নিয়ে বৈঠকে বসার ইচ্ছার কথা জানিয়েছেন।
এ পর্যন্ত জরিপে অনুমান, বিজেপি ১৬০-১৭০টির বেশি আসন পাবে না। মোদীর মন্ত্রিসভার মন্ত্রী রামদাস আটওয়ালে প্রকাশ্যে বলেছেন, বিজেপি গতবারের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। নির্ভর করতে হবে শরিকদের উপরেই। এমনকি উত্তরপ্রদেশ, রাজস্থানের হিন্দিবলয়খ্যাত রাজ্যে আসন খোয়াবে বিজেপি। এমন একটি আবহে কংগ্রেস ভোটের পরে মোদীর জন্য সব পথ বন্ধ করে দিতে চাইছে। ভোট শেষ হলেই বিরোধীরা মিলে একযোগে রাষ্ট্রপতির কাছে একটি চিঠি নিয়ে যেতে চাইছেন। যাতে রাষ্ট্রপতি একক বড় দল হিসেবে আগেই বিজেপিকে সরকার গড়ার আমন্ত্রণ না জানান।
খবরসহ আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here