চিকিৎসায় সম্পূর্ণ নির্মূল হল এইডস! আশার আলো দেখাচ্ছে নতুন চিকিত্সা পদ্ধতি

0
তরঙ্গ বার্তা,অনলাইন ডেস্ক : এইডস্ রোগ নিরাময়ের কোনো ওষুধ নেই, এমনই ধারণা আমাদের সবার। কিন্তু এই এইডস্ নিয়ে আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। সাম্প্রতিক এক গবেষণায় কয়েক ধাপ এগোলেন তারা। সুতরাং এইডস্ হলেই যে তার কোনো নিরাময় নেই এই বার্তা কার্যত ভুল বলে প্রমাণ করতে যাচ্ছেন একদল মার্কিন বিজ্ঞানী।
সম্প্রতি ইঁদুরের দেহ থেকে সম্পূর্ণভাবে এইচআইভি ভাইরাস দূর করলেন মার্কিন বিজ্ঞানীরা। এই পদ্ধতিতে তারা সফলও হয়েছেন৷ খুব শীঘ্রই মানুষের দেহেও পরীক্ষা করে দেখা হবে এই পদ্ধতি।
ওয়াশিংটন পোস্টে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, টেম্পল ইউনিভার্সিটি অফ নেব্রাস্কা মেডিকেল সেন্টারের এইচআইভি নিরাময়ের উপর বেশ কয়েক বছর ধরেই গবেষণা চলছে। সর্বমোট তিরিশ জন বিশেষজ্ঞের একটি দল এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান। জুলাই মাসের শুরুতে এ গবেষণা সংক্রান্ত কিছু তথ্য বিস্তারিত ভাবে তুলে ধরেন তাঁরা।
সেখানে জানানো হয় ২৩টি ইঁদুরের মধ্যে ৯টির শরীর থেকে এইচআইভি ভাইরাস নির্মূল হয়েছে। বিশেষজ্ঞদের মতে এইচআইভি ভাইরাস বিরোধী ওষুধ এবং জিন সম্পাদনার প্রযুক্তির সমন্বয়ে এই ফলাফল পাওয়া গিয়েছে।
গবেষণা দলের অন্যতম কামেল খালিলির জানান, মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ামকদের অনুমোদন পেলে আগামী বছরেই শুরু হবে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা। বিশেষজ্ঞদের মতে এই পদ্ধতিতে জীবন্ত প্রাণীর দেহ থেকে এইচআইভি ভাইরাস নির্মূলীকরণ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বিশ্বে এইচআইভি আক্রান্তদের সংখ্যা প্রায় ৩ কোটি ৭০ লাখ। এর মধ্যে মাত্র প্রায় ২ কোটি ২০ লাখ মানুষ অ্যান্টিরেটরোভাইরাল থেরাপি নেন। এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়ে ২০১৭ সালে বিশ্বে প্রায় ৯.৪ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here