শিবসেনা ও তেলুগু দেশমের পর বিজেপির আরও এক গুরুত্বপূর্ণ শরিক শিরোমণি অকালি দল এনডিএ জোট ছাড়ল

0
গত সপ্তাহে কৃষি বিলের প্রতিবাদে পদত্যাগ করেছিলেন অকালি দলের একমাত্র কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কৌর বাদল। শনিবার এনডিএ ছাড়ল বিজেপির সবচেয়ে পুরানো জোট শরিক অকালি দল। অকালি দলের সর্বোচ্চ নেতা সুখবীর সিং বাদল এদিন চণ্ডীগড়ে বলেন, কৃষি বিল নিয়ে পার্টির কোর কমিটির জরুরি বৈঠক ডাকা হয়েছিল। সেখানে স্থির হয়েছে, এনডিএ থেকে বেরিয়ে আসা হবে। সুখবীরের মতে, কৃষি বিলগুলি কৃষকদের জন্য বিপর্যয় ডেকে আনবে।
পরে সুখবীর বলেন, এনডিএ কৃষকদের ফসলের ন্যূনতম সহায়ক মূল্য পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে রাজি নয়। তাছাড়া পাঞ্জাব ও শিখদের নিয়ে নানা ইস্যুতে অকালি দলের সঙ্গে এনডিএ-র মতবিরোধ ছিল। বার বার বলা সত্ত্বেও কেন্দ্রীয় সরকার পাঞ্জাবি ভাষাকে জম্মু ও কাশ্মীরের সরকারি ভাষার মর্যাদা দিতে রাজি হয়নি।
শিবসেনা ও তেলুগু দেশমের পর শিরোমণি অকালি দলের মতো বিজেপির আরও এক গুরুত্বপূর্ণ শরিক এদিন এনডিএ জোট ছাড়ল। সুখবীর বলেন, অকালিরা শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতির পক্ষে দাঁড়াবে। পাঞ্জাবের জনগণ, বিশেষত কৃষকদের স্বার্থরক্ষার জন্য দল কাজ করে যাবে।
শুক্রবার কৃষি বিলের বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ হয়। এদিন সকাল থেকেই গোটা দেশজুড়ে রাস্তায় নেমে পড়েন লক্ষ লক্ষ কৃষক। পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থানের মতো কৃষি প্রধান রাজ্যে বিক্ষোভ চলছিলই। এদিন তা আরও তীব্র আকার নেয়। পশ্চিম ও উত্তর ভারতের একাধিক রাজ্যে রেল লাইনে বসে পড়েন কৃষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here