মবলিঞ্চিং এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে বিপাকে ৪৯জন সেলিব্রিটি, আদালতের নির্দেশে রুজু হল মামলা

0

তরঙ্গবার্তা অনলাইন ডেস্ক: মবলিঞ্চিং এর বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি লিখে এবার বিপাকে পড়লেন ৪৯জন সেলিব্রিটি। তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করার নির্দেশ দিল আদালত।

আদালতের নির্দেশে গতকাল বৃহস্পতিবার বিহারের মুজাফফরনগর পুলিশ রামচন্দ্র গুহ, মণি রত্নম ও অপর্ণা সেন সহ ৯জন বিশিষ্ট ব্যক্তিত্ব এবং ৪০ জন নামবিহীন বিশিষ্ট ব্যক্তির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা এবং জাতীয় সংহতির পূর্বশর্তমূলক ধারণার অভিযোগে মামলা দায়ের করেছে।

স্থানীয় আইনজীবী সুধীর কুমার ওঝার দু’মাস আগে দায়ের করা এক পিটিশনের পরিপ্রেক্ষিতে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সূর্যকান্ত তিওয়ারির নির্দেশে ওই মামলা রুজু হল।

আইনজীবি সুধীরকুমার ওঝা জানিয়েছেন,”আমার দায়ের করা পিটিশনের পরিপ্রেক্ষিতে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট একটি অর্ডার পাস করেছেন গত ২০ আগস্ট। এর ভিত্তিতে এফআইআর দায়ের হল সদর পুলিশ স্টেশনে।”

এফআইআর-এ অভিযুক্তদের মধ্যে রয়েছেন বিশিষ্ট ইতিহাসবিদ রামচন্দ্র গুহ, চলচ্চিত্র ব্যক্তিত্ব শ্যাম বেনেগাল, আদুর গোপাল কৃষ্ণন, শুভা মুদগাল, সৌমিত্র সেন, মণি রত্নম, রেভাথি, অপর্ণা সেন এবং কোঙ্কোনা সেন। তাঁরা দেশের ক্রমবর্ধমান মবলিঞ্চিং নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি খোলা চিঠি লিখেছিলেন।

ওই ৪৯ জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২৪(এ)- রাষ্ট্রদ্রোহিতা, ১৫৩(বি)জাতীয় সংহতির পূর্বসংস্কারমূলক দাবি বা অনুমান, ১৬০,১৯০,২৯০,২৯৭ এবং ৫০৪ ধারার অধীনে মামলা দায়ের করা হয়েছে। মুজাফফরনগর সদর থানার উপ-পরিদর্শক হরেরাম পাসওয়ানকে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

আইনজীবি ওঝার অভিযোগ, ওই ৪৯ জন সেলিব্রিটিরা, দেশের ভাবমূর্তি নষ্ট করছেন। তাছাড়া বিচ্ছিন্নতাবাদী মানসিকতাকে সমর্থন করে প্রধানমন্ত্রীর মান-মর্যাদা খর্ব করেছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here